জানুয়ারিতে ২০ ছবির ঘোষণা

উচ্ছ্বাসের পেছনে উঁকি দিচ্ছে অনিশ্চয়তা

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০২:৪৩ পিএম উচ্ছ্বাসের পেছনে উঁকি দিচ্ছে অনিশ্চয়তা

নতুন বছরে জানুয়ারি শেষ না হতেই ২০টি সিনেমা নির্মাণের ঘোষণা এলো। এর মধ্যে রয়েছে ডিপজল প্রযোজিত ৭টি, অনন্য মামুন পরিচালিত ৫টি, শাপলা মিডিয়া প্রযোজিত ৩টি, মো. ইকবাল প্রযোজিত ও পরিচালিত ৩টি সিনেমা। 

মৌসুমী-ওমর সানী অভিনীত ‘বাংলার ভাবি’ নামের একটি সিনেমা বছরের শুরুতে শুটিং আরম্ভ হয়ে নানা ঝামেলায় আপাতত বন্ধ আছে। ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে রকিবুল আলম রকিবের পরিচালনায় ‘বিয়ে আমি করব না’ সিনেমার শুটিং। আর ডিপজল প্রযোজিত ‘মানুষ কেন অমানুষ’ ছবিরও শুটিং শুরু হয়েছে। 

আপাতদৃষ্টে এই খবরে উচ্ছ্বাস প্রকাশ করার যথেষ্ট কারণ আছে। কিন্তু বাস্তব প্রেক্ষাপটে উচ্ছ্বাসের পেছনে উঁকি দিচ্ছে অনিশ্চয়তা। গত কয়েক বছরে এ রকম অন্তত ১০০টি সিনেমার ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু সেগুলোর বেশির ভাগ সিনেমাই কেবল ঘোষণাতেই সীমাবদ্ধ ছিল। এমন পরিস্থিতিতে জানুয়ারিতে এত সংখ্যক সিনেমার ঘোষণাতে আশার কিছু দেখছে চলচ্চিত্র প্রদর্শক সমিতি। 

সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন বলেন, “এ রকম সিনেমার ঘোষণা তো প্রায় শোনা যায়। সব কটি আলোর মুখ দেখে না। মহরত হওয়া সব সিনেমা যদি আলোর মুখ দেখত তাহলে সিনেমা হলগুলো বন্ধ হতো না। একেকজন একেক উদ্দেশ্যে সিনেমার মহরত করেন। কেউ কেউ তো নায়িকাদের নিয়ে মাস্তি করতে সিনেমার ঘোষণা করছেন।”

তিনি আরো বলেন, “আমরা বুঝে গেছি ঘোষিত সিনেমাগুলোর বেশির ভাগই আলোর মুখ দেখবে না। হল মালিকদের ভরসা করতে হবে হিন্দি সিনেমার ওপর। আমরা ওদিকটায় নজর দিচ্ছি। অনুমতি পেলে চলতি বছর বলিউড সিনেমা আমদানি করতে চাই।”

তবে বিষয়টিতে ইতিবাচক হিসেবে দেখছেন চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম। তিনি বলেন, “এটাকে চলচ্চিত্রের নতুন সূচনা হিসেবে দেখছি আমি। যত বেশি সিনেমা নির্মিত হকে তত বেশি আমাদের ইন্ডাস্ট্রির লাভ। আমি তো করি, সামনে আরো সিনেমার ঘোষণা আসবে।”

তিনি আরো বলেন, “এটা সত্য যে ঘোষণার সব ছবি নির্মিত হয় না। তবে এই ২০টি ছবির মধ্যেও যদি অন্তত ১০টি সিনেমা আলোর মুখ দেখে তাহলে সেটাই লাভ। আমার মনে হয়, সব কটি সিনেমাই আলোর মুখ দেখবে।”

এ ছাড়া চলচ্চিত্র সংশ্লিষ্টদের অনেকে মনে করেন, ভবিষ্যতের কথা ভেবে সিনেমার ঘোষণা দেওয়া উচিত। নতুবা সেটি চলচ্চিত্র শিল্পের জন্য ক্ষতি বয়ে আনবে।