সারাদেশে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: মে ১০, ২০২১, ০৯:০৪ এএম সারাদেশে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে

আগামী ৪৮ ঘণ্টায় সারাদেশে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (৯মে) রাতে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়ার অধিদপ্তর জানায়, সোমবার (১০মে) দেশের রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সংশ্লিষ্ট এলাকার নদী বন্দরসমূহে ১নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। কোথাও কোথাও শিলা ও বজ্রসহ বৃষ্টিপাতও হয়ে থাকে।

এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রাম এলাকার নদীবন্দরসমূহের উপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ ‍কি.মি. বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। নদীবন্দরসমূহে ১নং সতর্ক সংকেত দেখানো হয়েছে।

আবহাওয়াবিদ মুহম্মদ নুরুল করিম বলেন, "প্রায় সব বিভাগেই কমবেশি বৃষ্টি হবে। তবে এ সময়ে বৃষ্টির সঙ্গে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও ঝড়ের গতি ঘণ্টায় ৪০ কিলোমিটার এর বেশি হতে পারে।"

এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায়। যা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বরিশালের খেপুপাড়ায় ১৫ মিলিলিটার।