বোনম্যারো ট্রান্সপ্লান্ট

বিএসএমএমইউর সঙ্গে টাটা মেমোরিয়ালের সমঝোতা স্বাক্ষর

জাগরণ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৪, ২০১৯, ০২:২৮ পিএম বিএসএমএমইউর সঙ্গে টাটা মেমোরিয়ালের সমঝোতা  স্বাক্ষর
বিএসএমএমইউ র ডা. মিল্টন হলে অনুষ্ঠিত সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান -ছবি : জাগরণ

 

রক্তরোগসহ ব্লাডক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য বোনম্যারো ট্রান্সপ্লান্ট পূর্ণাঙ্গভাবে চালুর লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সঙ্গে ভারতের মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

রোববার (২৪ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলেে এই সমঝোতা স্মারক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান। টাটা মেমোরিয়াল সেন্টারের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক (একাডেমিকস) অধ্যাপক এস. বানাভালি ও প্যাথলজি বিভাগের অধ্যাপক সুমীত গুজরাল। সভাপতিত্ব করেন- বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আব্দুল আজিজ। এ সময় হেমাটোলজি বিভাগের কার্যক্রম তুলে ধরেন সহযোগী অধ্যাপক মো. সালাহউদ্দীন শাহ।

অনুষ্ঠানে বিএসএমএমইউর কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক গাজী শামীম হাসান, শিশু অনুষদের ডিন অধ্যাপক চৌধুরী ইয়াকুব জামাল, প্রক্টর অধ্যাপক সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক প্রমুখসহ অনেকেই উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ভারত ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সহায়তা করেছিল এবং স্বাধীনতার পরবর্তী সময়েও ভারত নানাভাবে বাংলাদেশকে সহায়তা করে আসছে। আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরও ভারতের সহায়তার অংশ বলেই আমি মনে করি। এই সমঝোতা স্মারক স্বাক্ষর দেশের ক্যান্সার রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে বিশেষভাবে সহায়তা করবে। ক্যান্সার রোগীদের চিকিৎসায় জন্য বোনম্যারো ট্রান্সপ্লান্ট অত্যন্ত জরুরি। এই সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গভাবে বোনম্যারো ট্রান্সপ্লান্ট চালু করা সম্ভব হবে। এতে করে দেশের ক্যান্সারে আক্রান্ত রোগীরা বোনম্যারো ট্রান্সপ্লান্টের মতো অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা সহজলভ্যে ও সাশ্রয়ীমূল্যে পাবেন এবং অনেক রোগী অকালে মৃত্যুবরণ থেকে রক্ষা পাবেন।

অতি দরিদ্র অথবা দরিদ্র শিশু হৃদরোগীদের জন্য বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম চালুসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শিশু কার্ডিওলজি বিভাগের অধীনে অতি দরিদ্র অথবা দরিদ্র শিশু হৃদরোগীদের বিনা অপারেশনে ও অপারেশনের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম চালু রয়েছে। যোগাযোগের ঠিকানা : ব্লক-ডি, কক্ষ নং-৪০৪ (চতুর্থ তলা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা। ফোন-০২৯৬১২৬৫৩, মোবাইল-০১৯২১৭২৩৬৫৮, ০১৯৫৫৯৩৮৪৯৭। সংশ্লিষ্ট রোগী অথবা অভিভাবকগণকে ওই ঠিকানায় যোগাযোগ করার বিনীত অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া জানান, অতি দরিদ্র বা দরিদ্র শিশু হৃদরোগীদের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য বিনা অপারেশনে প্রয়োজনে অপারেশনের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসাসেবার মতো এই মহতী কার্যক্রম চালু করা হয়েছে। বিনা অপারেশনে ও অপারেশনের মাধ্যমে জন্মগত হৃদরোগের চিকিৎসা কার্যক্রমের সার্বিক দায়িত্বে রয়েছেন শিশু কার্ডিওলজি বিভাগ চেয়ারম্যান ও সংশ্লিষ্ট বিষয়ের পরিচালক অধ্যাপক মো. জাহিদ হোসেন।

আরএম/এএস