শর্টসার্কিট থেকেই সোহরাওয়ার্দীতে আগুন : স্বাস্থ্যমন্ত্রী 

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ১৬, ২০১৯, ০২:১৮ পিএম শর্টসার্কিট থেকেই সোহরাওয়ার্দীতে আগুন : স্বাস্থ্যমন্ত্রী 

শর্টসার্কিট থেকেই রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে আগুনের সূত্রপাত হয়েছিলো বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, তদন্ত রিপোর্ট শিগগিরই প্রকাশ করা হবে। তদন্তের সুপারিশগুলো বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১০০ দিন পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

স্বাস্থ্যমন্ত্রী ১০০ দিনের কার্যক্রম বাস্তবায়নে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় সময় বেধে দেয়া কার্যক্রম নিয়ে যেভাবে এগিয়েছে, আগামীতে এভাবে আগাতে পারলে আমাদের মূল যে উদ্দেশ্য "স্বাস্থ্য সেবার উন্নয়ন করা, কম খরচে সাধারণদের স্বাস্থ্য সেবা দেয়া" সেটা শতভাগ সফল হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী তার মন্ত্রণালয়ের ১০০ দিনের কার্যক্রমের সাফল্য তুলে ধরেন।

জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা রূপকল্প ২০২১ থেকে রূপকল্প ২০৪১ এর মাধ্যমে দেশকে এমন একটি অবস্থানে উন্নীত করতে চাই যেখানে মৌলিক স্বাস্থ্য সেবা এবং পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করা সম্ভব হবে। এই লক্ষ্যে মন্ত্রণালয়ের কার্যক্রমে গতিশীলতা আনতে গত ৭ জানুয়ারি থেকে ১০০ দিনের কর্মসূচি গ্রহণ করা হয়।  এই কর্মসূচিতে মোট ১২টি কার্যক্রম ছিলো। যার প্রথমটি হলো-সরকারের নির্বাচন ইশতহারের ভিত্তিতে কর্মপরিকল্পনা প্রণয়ন করা। দেশে প্রতিটি মানুষের স্বাস্থ্য ও পুষ্টি সেবা নিশ্চিত করা। এই লক্ষ্য অর্জনে আমাদের মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, স্বাস্থ্য সেবা খাতে গতিশীলতা আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ জানুয়ারি তারিখে এই মন্ত্রণালয় পরিদর্শন করেন। গত ১৬ থেকে ২০ এপ্রিল আমরা দেশব্যাপী স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন করেছি।

মন্ত্রী বলেন, সারা দেশে ডাক্তার সংকট মেটাতে আমরা পিএসসি’র মাধ্যমে ৪৭৯২ জন ডাক্তার নিয়োগের পরিকল্পনা চুড়ান্ত করেছি। আগামী বছর আরও প্রায় ৫ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে। এর বাইরেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২০০ ডাক্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।  আমাদের চেষ্টায় বেশ কিছু হাসপাতালে সেবার মূল্য তালিকা (সার্ভিস চার্জ) স্থাপন করা হয়েছে। বাকিগুলোতেও স্থাপনের কাজ চলছে।

মন্ত্রী আরও বলেন, আমাদের সেবা সপ্তাহ শুরুর দিনে ১০টি হাসপাতালে ২০টি এম্বুলেন্স দেয়া হয়েছে। চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে আরও ৩টি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করতে যাচ্ছি, যা সম্প্রতি একনেকে অনুমোদন লাভ করেছে। আগে দেশের বিভিন্ন হাসপাতালে ডাক্তার উপস্থিতি ছিলো ৪০ ভাগ। আমরা সেখানে এখন উপস্থিতি নিশ্চিত করেছি ৭৫ ভাগ।

এমএএম/বিএস