আরও ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬

জাগরণ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০৩:২৮ পিএম আরও ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬
ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ● টিভি থেকে নেয়া

দেশে নতুন করে আরও ৬ জনের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে ৩৯ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলেন।

এই ছয়জনের মধ্যে একজন ব্যক্তির মৃত্যু হয়েছে। 

তিনি জানান, যিনি মারা গেছেন তার বয়স ৭০ বছরের বেশি। তিনি একটি হাসপাতালে দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন ছিলেন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হলো।

মঙ্গলবার (২৪ মার্চ) অনলাইন সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তিনি স্বাস্থ্য সতর্কতার বিষয়গুলো কড়াকড়িভাবে মেনে চলার জন্য আবারও আহ্বান জানান।

তিনি জানান, গেল ২৪ ঘণ্টায় করোনার জন্য খোলা হটলাইনে ১ হাজার ৭০০টি কল এসেছে। এরমধ্যে সবগুলো কলই করোনা সম্পর্কিত। এই সময়ের মধ্যে ৯২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এই নিয়ে মোট ৭১২ জনের নমুনা সংগ্রহ করা হলো।

অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, ‘নতুন আক্রান্তদের মধ্যে একজনের বিদেশ ভ্রমণের ইতিহাস রয়েছে। তিনি ওমরাহ করে সৌদি আরব থেকে ফিরেছেন। বাকি  ৪ জন আগে চিহ্নিত রোগীদের সংস্পর্শে এসেছিলেন।

যিনি মারা গেছেন, তিনি কিভাবে সংক্রমিত হয়েছিলেন, এমন প্রশ্নে জবাবে আইইডিসিআর পরিচালক বলেন, তার বিষয়ে বিস্তারিত তথ্য আমরা এখনও সংগ্রহ করছি। সব তথ্য পাওয়া গেলে আমরা আপনাদের জানাবো।'

তিনি জানান, নিশ্চিত রোগী বা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন, আইসোলেশনে থাকা এমন ব্যক্তিদের সংখ্যা ৪০জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন ৪৬জন।

সংবাদ সম্মেলনে তিনি স্বাস্থ্য সতর্কতার বিষয়গুলো কড়াকড়িভাবে মেনে চলার জন্য আবারও আহবান জানান।

তিনি বলেন, সরকার ২৬ মার্চ থেকে ১০ দিনের বাধ্যতামূলক যে ছুটির সিদ্ধান্ত নিয়েছে তা করোনাভাইরাস মোকাবেলায় ভূমিকা রাখবে।

এসএমএম