স্বাস্থ্যের খেয়াল রাখবে আমলকির চা

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২০, ০৪:০২ পিএম স্বাস্থ্যের খেয়াল রাখবে আমলকির চা

করোনা প্রভাব থেকে মুক্তিতে বেশি করে ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। স্বাস্থ্যের জন্য বেশ উপকার এই ফলটি। ডায়াবেটিস রোগীদের জন্যও সুফল দেয়। আয়ুর্বেদিক ভেষজটি দিয়ে চা তৈরি করেও খেতে পারেন। যা স্বাস্থ্যের আরও অনেক উপকার করে। আজকের আয়োজনে জেনে নেব আমলকি চা পানের উপকারিতা সম্পর্কে -

হার্ট সুস্থ রাখতে

আমলকি রক্ত ​​সঞ্চালন এবং কোলেস্টেরলের লেভেল ঠিক রাখতে সাহায্য করে। এটি হৃদরোগ এড়াতে সহায়তা করে। নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে।

ডায়াবেটিস রোগীদের জন্য

আমলকি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি। এতে থাকা উপাদানগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। নিয়মিত আমলকি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। ক্রোমিয়ামের উৎস হলো আমলকি। এটি ব্লাড প্রেসার এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।

ফাঙ্গাল ইনফেকশন এবং ব্যাকটেরিয়া রোধে

দেহে উপস্থিত টক্সিনগুলো বের করার ক্ষেত্রে আমলকি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে করে আমাদের শরীর ফাঙ্গাল ইনফেকশন এবং ব্যাকটেরিয়ার সাথে লড়াই করার শক্তি রাখে।

সর্দি-কাশি থেকে মুক্তি

সর্দি-কাশি, গলা ব্যথা থেকে মুক্তি দিবে আমলকি। চাইলে আপনি আমলকির চাও খেতে পারেন। এছাড়াও এটি ভাইরাল ফিভারের ক্ষেত্রে বেশ উপকারি।

চোখের জন্য উপকারি

আমলকি চোখের ছানি দূর করে। যারা চোখে কম দেখে তাদের জন্য এটি অত্যন্ত উপকারি। এছাড়াও এর ফলে বর্ষায় অ্যালার্জি হওয়ার সমস্যা থাকে না।

আমলকির চা বানাবেন যেভাবে -

একটি পাত্রে এক বা দুই কাপ পানি দিন। ফুটতে শুরু করলে তাতে ১ চামচ আমলকির গুঁড়া এবং কুচোনো আদা দিন। এছাড়াও পুদিনার ২-৩ পাতাও দিতে পারেন। সা উপকরণ দিয়ে ২ মিনিট ফুটিয়ে নিন। তারপরে নামিয়ে নিন। এবার এটি ছেঁকে নিয়ে চায়ের মতো পান করুন।