মাড়ি থেকে দাঁত আলগা হয়ে গেছে?

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১, ০৫:০০ পিএম মাড়ি থেকে দাঁত আলগা হয়ে গেছে?

শরীরের অন্য অঙ্গগুলোর মতো দাঁতের যত্ন নেওয়াও খুবই গুরুত্বপূর্ণ। ফিটনেসের দিকে নজর থাকলেও দাঁতের যত্নে আমরা বেশ উদাসীন। এভাবে দিনের পর দিন দাঁতের অযত্ন হলে একসময় বিভিন্ন সমস্যা হতে পারে। দাঁতের ব্যথা, ছিদ্র হয়ে যাওয়া, দাঁত ভেঙে যাওয়া, শিরশির ভাব হওয়া, দাঁত কালো হয়ে যাওয়াসহ নানা সমস্যা হয়।

বয়স বেড়ে গেলে এই সমস্যা আরো তীব্র হয়ে ওঠে। এমনকি মাড়ি থেকে দাঁত আলগাও হয়ে যায়। এমন সমস্যায় কী করা যেতে পারে তার ঘরোয়া কিছু সমাধান জানাব আজকের আয়োজনে।


তেল দিয়ে কুলিকুচি করুন

মুখে তেল নিয়ে কুলকুচি করুন। এতে মুখে উপস্থিত ক্ষতিকারক জীবাণু ধ্বংস হয়ে যাবে। এক চামচ ভার্জিন নারকেল তেল বা তিলের তেল, অথবা অলিভ অয়েল মুখে নিয়ে  কুলিকুচি করুন। সকালে ব্রাশ করার আগে প্রতিদিন এই পদ্ধতিতে কুলিকুচি করুন। অন্তত ১৫ মিনিট ধরে এটি কয়েকবার করুন। এরপর হালকা গরম পানি দিয়ে আবারও কুলকুচি করে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন।


রসুন খাওয়ার অভ্যাস করুন

রান্নায় রসুনের নিয়মিত ব্যবহার হয়। এটি স্বাস্থ্যেরও জন্য উপকারী। তবে দাঁত ভালো রাখতেও রসুনের অবদান রয়েছে। কাঁচা রসুন মুখের ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। দাঁতকে রক্ষা করে। রসুনের একটি কোয়া দুই টুকরো করুন। এক টুকরো আক্রান্ত জায়গার কাছে মাড়ির মাঝখানে রাখুন। চিবিয়ে ধরে রাখুন। এর রস দাঁতে পৌঁছতে দিন। দাঁত মজবুত হবে।

আমলকী পাউডার ব্যবহার করুন

আমলকী পাউডার নিয়মিত ব্যবহার করুন। এটি মাড়ি থেকে দাঁত নড়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই দেবে। নিয়মিত ব্যবহারে দাঁতের টিস্যু ঠিক হয়। দাঁত মজবুত হয়। এক চামচ আমলকী গুঁড়োর সঙ্গে ২ চামচ পানি মিশিয়ে নিন। এরপরে মিশ্রণটি আঙুলে নিয়ে দাঁত ও মাড়িতে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে কুলিকুচি করুন।

 

ওষুধ সেবন করুন

ক্যালসিয়াম-ভিটামিন ডি সাপ্লিমেন্টস গ্রহণ করতে পারেন। দাঁত মজবুত করার জন্য এগুলো অত্যন্ত প্রয়োজনীয়। খাবারে ক্যালসিয়াম ও ভিটামিন ডি কম গ্রহণ করা হলে শরীরের হাড় এবং দাঁতে প্রভাব পড়ে। তাই এগুলো ওষুধ হিসাবে সেবন করতে পারেন।