পশ্চিমবঙ্গে তৃণমূলের ঘাড়ে বিজেপির নিঃশ্বাস

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০১:০৪ পিএম পশ্চিমবঙ্গে তৃণমূলের ঘাড়ে বিজেপির নিঃশ্বাস

 

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলপ্রকাশ চলছে। এরইমধ্যে দিল্লিসহ প্রায় পুরো ভারত জুড়েই উড়তে শুরু করেছে ক্ষমতাসীন বিজেপির গেরুয়া নিশান।

তবে সবচেয়ে সাড়া ফেলেছে  ইতিহাস গড়ে তৃণমূলের দুর্জয় দুর্গে গেরুয়া বাহিনীর হানা। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলার ৪২ আসনের ২৩টিতে এগিয়ে তৃণমূল। আর ১৮ আসন নিজেদের দখলে নিয়ে মোদি বাহিনী একেবারে মমতার তৃণমূলের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে।

পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন এবার সমস্ত দিক থেকেই ছিল বিশেষ। এবার বাংলার মানুষ কাকে বেছে নিচ্ছেন তার দিকে তাকিয়ে আছে গোটা দেশ। বামেদের সাড়ে তিন দশকে পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন নিয়ে দেশে এত বিপুল আগ্রহ তৈরি হওয়ার কোনও সুযোগই ছিল না। তার কারণ ওই সময় চিরকাল বাম দলগুলি পশ্চিমবঙ্গ থেকে একচ্ছত্রভাবে লোকসভা নির্বাচনে দারুণ ফল করত।

কিন্তু এবার পালটে গেছে দৃশ্যপট। বিজেপি বাংলায় আসন সংখ্যা বাড়ানোর মরিয়া চেষ্টা করতে থাকায় পশ্চিমবঙ্গের নির্বাচন এবার বেশ উত্তপ্ত হয়ে উঠে। তবে শেষ অবদি সত্যি এবার মমতার ভোট ব্যাংকে বিশাল হানা দিয়ে বসেছে নরেন্দ্র মোদির গেরুয়া পার্টি।

মোদী বলেছিলেন, পশ্চিমবঙ্গে উড়বে গেরুয়া নিশান। লক্ষ্য ছিল অন্তত ২৩টি আসন কব্জায় আনা। বুথ ফেরত সমীক্ষার গড় বলছিলো রাজ্যের ৪২টি আসনের মধ্যে অন্তত ১৩টি আসনে পদ্ম ফুটতে চলেছে বাংলায়। সেখানে এই সংখ্যা এরইমধ্যে ১৮! অর্থাৎ মোদীর লক্ষ্য পূরণ হয়ে যেতে পারে।

পশ্চিমবঙ্গকে ব্যাপক গুরুত্ব দিয়েছিলেন এবার নরেন্দ্র মোদি। যার ফলে এবারই প্রথম লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী ১৯ বার সফর করেছেন পশ্চিমবঙ্গে। গত সাত দশকে এমন ঘটনা কখনো ঘটেছে বলে রাজনৈতিক বোদ্ধাদেরও জানা নেই। তাছাড়া বিজেপি সভাপতি থেকে শুরু করে গেরুয়া শিবিরের তাবড় নেতারা নিয়মিত সভা করে গিয়েছেন।

হয়তো তারই সুফল পাচ্ছে বিজেপি। শেষ অবদি ফল কি দাঁড়ায় তাই এখন জানার অপেক্ষা সবার।

সূত্র : এনডিটিভি

এসকে/এসজেড