কংগ্রেসের ভোট-বিপর্যয়

দায় কাঁধে নিয়ে পদত্যাগ করতে পারেন রাহুল

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০১:০৮ পিএম দায় কাঁধে নিয়ে পদত্যাগ করতে পারেন রাহুল

ষোড়শ ও সপ্তপদশ লোকসভা নির্বাচনে বিজেপির সাফল্যের উর্ধ্বমুখী পরিসংখ্যানের বিপরীতে স্পষ্টত চোখে পড়ছে কংগ্রেসের বিপর্যয়। আর এই ভোট- বিপর্যয়ের কারণ খুঁজতে আজ গুরুত্বপূর্ণ  বৈঠকে বসতে যাচ্ছে দেশটির অন্যতম ঐতিহ্যবাহী রাজনৈতিক দল কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি। সদ্য সমাপ্ত নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের দায় কাঁধে নিয়ে দলটির সভাপতি পদ থেকে  রাহুল গান্ধী শেষমেশ ইস্তফা দিচ্ছেন কিনা সে বিষয়টি স্পষ্ট হতে পারে। প্রকাশিত এক খবরে এমনটাই জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এনডিটিভি। 

শনিবার (২৫ মে) সংস্থার প্রকাশিত খবরে বলা হয়, এবার নিয়ে পরপর দুবার লোকসভা নির্বাচনে কংগ্রেসের ফল ভাল হল না। আর তার দায় নিয়েই পদ ছাড়তে চান রাজীব-তনয়। অন্যদিকে  ২০১৪ সালের পর ২০১৯ সালেও একক সংখ্যাগোরিষ্ঠতায় সরকার গড়তে  চলেছে বিজেপি। এবার একাই ৩০০-র বেশি আসন পেয়েছে বিজেপি যেখানে কংগ্রেসের সাংসদ সংখ্যা মাত্র ৫২।                                                                              
২০১৪ সালে সভাপতি না হলেও নির্বাচনে কংগ্রেসকে নেতৃত্ব দিয়েছিলেন রাহুল। আর এবার সভাপতি হিসেবে তিনি-ই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। দল সাফল্য পায়নি। তবে রাহুলের জন্য সবচেয়ে জোর ধাক্কা ছিল নিজের ‘কর্মভূমি' আমেঠীতে পরাজিত হওয়া। এমতাবস্থায় শনিবার বৈঠকে বসছে কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি। ধারনা করা হচ্ছে, সেখানেই পদত্যাগ করতে পারেন রাহুল।  ভোটের সম্পূর্ণ ফল প্রকাশিত হওয়ার আগেই কংগ্রেসের পরাজয়ের দায় নিজের কাঁধে তুলে নেন রাহুল। সাংবাদিকরা তাঁর কাছে জানতে চান তিনি কি পদ ছেড়ে দেওয়ার কথা ভাবছেন? উত্তরে রাহুল বলেন  সেটা  তিনি কার্যনির্বাহী কমিটিকেই জানাবেন। এনডিটিভি

২০১৪ সালে ৪৪ টি আসন পেয়েছিল কংগ্রেস। এদিকে বৈঠকের আগেই কংগ্রেসে ‘পদত্যাগ – পর্ব' শুরু হয়েছে। গতকালই (শুক্রবার) নিজের পদ থেকে  ইস্তফা  দিয়েছেন উত্তরপ্রদেশ কংগ্রেসের সভাপতি রাজ বব্বর। দলের সভাপতি বরাবর পাঠানো এক  চিঠিতে নিজের ইস্তফার কথা জানান রাজ। লোকসভা নির্বাচনের আগে তাঁকে প্রদেশ সভাপতির দায়িত্ব দেয়া হয়। কিন্তু নির্বাচনে দেশের সবচেয়ে বড় রাজ্যে ভরাডুবি হয় কংগ্রেসের। এছাড়া পদ ছেড়েছেন কর্নাটক এবং ওড়িষ্যার দুই কংগ্রেস নেতাও।

এসকে