ফের পর্যটকদের জন্য খুলছে ‍‍`ভূস্বর্গের দুয়ার‍‍`

জাগরণ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০২:২৩ পিএম ফের পর্যটকদের জন্য খুলছে ‍‍`ভূস্বর্গের দুয়ার‍‍`

প্রায় দুই মাসের বেশি সময় যাবত বন্ধ থাকার পর অবশেষে পর্যটোকদের জন্য খুলতে যাচ্ছে নৈস্বর্গিক প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ভূস্বর্গ খ্যাত কাশ্মীর। রাজ্যের গভর্নর সত্যপাল মালিকের নির্দেশে ভূস্বর্গটিতে পর্যটক প্রবেশের ওপর আরোপিত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে যাচ্ছে বলে জানা যায়।

সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, সোমবার (৭ অক্টোবর) রাজ্যে পর্যটক প্রবেশের বিষয়ে নির্দেশনাটি দেওয়া হয়। যেখানে আগামী ১০ অক্টোবর থেকে জম্মু ও কাশ্মীরকে আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত করা হচ্ছে।

মুখপাত্র জানান, সরকারি উপদেষ্টা ও প্রধান সচিবদের সঙ্গে ‘সিচুয়েশন কাম সিকিউরিটি রিভিউ’ বৈঠকের পর গভর্নর আগের নির্দেশনাটি প্রত্যাহারের নির্দেশ দেন।

নির্দেশনায় বলা হয়, আগামী ১০ অক্টোবর থেকে হোম ডিপার্টমেন্টের আগের নির্দেশনাটি প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত কার্যকর হবে। অর্থাৎ এদিন থেকেই পর্যটকরা চাইলে জম্মু ও কাশ্মীরে ভ্রমণ করতে পারবেন।

এর আগে রাজ্যে সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা উল্লেখ করে গত ২ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে অমরনাথের তীর্থযাত্রী এবং সকল পর্যটকদেরকে দ্রুত কাশ্মীর থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রশাসন।

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

এসকে