মৌরিতানিয়া উপকূলে জাহাজ ডুবি, ৫৭ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০১৯, ০২:২৯ পিএম মৌরিতানিয়া উপকূলে জাহাজ ডুবি, ৫৭ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
প্রতীকী ছবি

গাম্বিয়া থেকে ছেড়ে আসা প্রায় দেড়শ জন অভিবাসন প্রত্যাশীকে বহনকারী একটি জাহাজ মৌরিতানিয়া উপকূলে ডুবে গিয়ে ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।

বুধবার (৪ ডিসেম্বর) জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থার বরাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

তথ্য মতে, পশ্চিম আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার এই জলপথটি একসময় কাজ ও সমৃদ্ধি প্রত্যাশী অভিবাসীদের অন্যতম প্রধান রুট ছিল। ২০০০ সালের মাঝামাঝি থেকে স্পেন এই জলপথে টহল বাড়ানোর পদক্ষেপ নেওয়ার পর থেকে এর ‍রুটে অভিবাসন প্রত্যাশীদের আনাগোনা কমে এসেছে। 

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) টুইটারে বলেছে, “আজ তাদের উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি জাহাজ ডুবে ৫৭ জন মারা গেছে বলে মৌরিতানিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে।

“বেঁচে যাওয়া যাত্রীরা আইওএমের কর্মীদের জানিয়েছেন, অন্ততপক্ষে ১৫০ আরোহী নিয়ে গত বুধবার জাহাজটি গাম্বিয়া ছেড়ে এসেছিল।”

ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে মৌরিতানিয়ার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। 

মহাদেশটির দ্রুত বর্ধনশীল অর্থনীতির কয়েকটি দেশ থাকলেও পশ্চিম আফ্রিকা তাদের বাড়তে থাকা তরুণ জনগোষ্ঠীর জন্য যথেষ্ট কর্মক্ষেত্র তৈরি করতে পারছে না।

এসকে

আরও সংবাদ