ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন

ওয়েস্টমিনিস্টার দুর্গ দখলের ‘ব্যালট যুদ্ধ’ বৃহস্পতিবার

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ১০:১৩ পিএম ওয়েস্টমিনিস্টার দুর্গ দখলের ‘ব্যালট যুদ্ধ’ বৃহস্পতিবার

মাত্র চার বছর সময়ের মধ্যে তৃতীয়বারের মত পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রিটেনে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ এই নির্বাচন। যার প্রেক্ষিতে বুধবার (১১ ডিসেম্বর) দিন ভর চলেছে শেষ মহূর্তের প্রচার প্রচারণা। ব্রেক্সিট ইস্যুতে দেশটির সরকার ব্যবস্থায় চলমান দীর্ঘ অস্থিতিশীলতা, সাম্প্রদায়িক প্রেক্ষাপট, অভিবাসন পরিস্থিতিসহ বেশকিছু কারণেই এবার বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচন। যেখানে প্রতিদ্বন্দ্বী হিসেবে ভোটের লড়াইয়ে জোর টক্কর দিতে মুখীয়ে রয়েছেন রক্ষণশীল দলের নেতা ও দেশটির বর্তমান ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বরিস জনসন এবং প্রধান বিরোধী দল ঐতিহ্যাবাহি লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

দ্য সান ব্রিটেনের এবারের নির্বাচনটিকে এরইমধ্যে ‘ব্রেক্সিট ইলেকশন’ হিসেবে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। যার ফলে দেশটির সর্বোচ্চ সমর্থন পক্ষে না বিপক্ষে, তাই নির্ধারণ করে দিতে পারে সম্ভাব্য বিজয়ীর নাম। আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা ও বিশ্বমিডিয়া এরইমধ্যে নানাবিধ বিচার বিশ্লেষণ শুরু করেছে ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনের সম্ভাব্য ফলাফল অনুমান করতে৷ এখন পর্যন্ত এ সকল জরিপের অধিকাংশই ব্রেক্সিট বিরোধী ব্যালটের ওজন ভারি হবে বলেই ধারণা করছেন। সেক্ষেত্রে বর্তমানে দেশটির ক্ষনতাসীন প্রধানমন্ত্রী বরিস জনসনের তুলোনায় এগিয়ে থাকছেন কবিরোধী দলীয় নেতা করবিন।

দ্য গার্ডিয়ান এদিকে নির্বাচনে জনসনের দল আশা করছে তারাই সরকার গঠন করবে এবং আগামী ৩১ জানুয়ারির মধ্যে তারা ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবেন। এছাড়া জনসনের মধ্য-ডান রক্ষণশীল দলটি জনমত জরিপেও এগিয়ে রয়েছে। তবে বিশ্লেষকরা মনে করছেন রক্ষণশীল দল হয়তো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

জনসন(৫৫) তার শেষ প্রচারণার দিনটি শুরু করেছেন উত্তর ইংল্যান্ডের ইয়র্কশ্যায়ারে। সেখানে তিনি প্রচারণায় বলেন, ব্রেক্সিট সংকট থেকে বেরুতে না পারলে আমাদের দেশের ভবিষ্যত অনিশ্চিতই থেকে যাবে। তাই ব্রেক্সিট বাস্তবায়নের সুযোগ দিন, যাতে পুরো যুক্তরাজ্য জুড়ে সুযোগ ও সম্ভাবনা ছড়িয়ে পড়তে পারে।

লেবার দলীয় করবিন(৭০) মিডেলবার্গের এক নির্বাচনি প্রচারণায় শেষ মুহূর্তের গণসংযোগের কাজ সম্পন্ন করেন। তিনি বৃহস্পতিবারের নির্বাচনকে এ সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

দ্য ব্রিটেন ইলেক্টস পরিচালিত জনমত জরিপে বলা হয়, এ নির্বাচনে রক্ষণশীলা ৪৩ শতাংশ, লেবার দল ৩৩ শতাংশ, লিবারেল ডেমোক্রেটস ১৩ শতাংশ ভোট পাবে।

এসকে/এসএমএম