যুক্তরাজ্যের নির্বাচনে ভোটগ্রহণ শুরু

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ০৪:৪৪ পিএম যুক্তরাজ্যের নির্বাচনে ভোটগ্রহণ শুরু

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্প‌তিবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। এই ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে রাত ১০টা পর্যন্ত। খবর রয়টার্স।

এবারের নির্বাচনে আসন রয়েছে ৬৫০টি। এর মধ্যে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় যেতে একটি দলের কমপক্ষে ৩২৬টি আসনে জি‌ততে হ‌বে। 

নির্বাচনের আগে প্রকাশিত হওয়া জ‌রি‌পগুলোর ফলাফল বলছে, ক্ষমতাসীন কনজার‌ভেটিভ পা‌র্টি সংখ্যাগ‌রিষ্ঠ আসনে জয় পাবে। তবে দলটির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া নিয়ে সংশয় রয়েছে। 

বিশ্লেষকদের মতে, এবারের নির্বাচন যুক্তরাজ্যের জন্য ‘ঐতিহাসিক’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন আর কখনোই এমন নির্বাচনের মুখোমুখি হয়নি। কারণ এই নির্বাচনের ফলাফলের ওপর নির্ভর করছে দেশটির ভবিষ্যৎ।

ব্রেক্সিট তথা ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে গত দুই বছরের মধ্যে এটি দ্বিতীয় সাধারণ নির্বাচন। 

একদিকে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকারে ফিরতে চাইছে। অন্যদিকে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রেক্সিটের পরিবর্তে তাদের নানা ধরনের রাষ্ট্রীয় কল্যাণমূলক কর্মকাণ্ডকে প্রাধান্য দিয়ে চালিয়েছে নির্বাচনি প্রচারণা।