করোনাভাইরাস আতঙ্ক

ইরান থেকে নাগরিকদের দ্রুত ফিরিয়ে আনছে কুয়েত

জাগরণ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ১০:৪৫ এএম ইরান থেকে নাগরিকদের দ্রুত ফিরিয়ে আনছে কুয়েত
প্রতীকী ছবি

লাগামহীন হয়ে পড়েছে করোনাভাইরাস। চীনের উহান শহরে উৎপত্তি হওয়া প্রাণঘাতী ভাইরাসটি থাবা বসিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরানেও। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে ছয়জনের মৃত্যু খবর নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাছাড়া কমপক্ষে ২৮ জনের অবস্থা সংকটাপন্ন বলেও দাবি চিকিৎসকদের। 

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই দেশটিতে অবস্থানরত ৭ শতাধিক নাগরিককে ফিরিয়ে নিতে তেহরানে চার্টার ফ্লাইট পাঠিয়েছে কুয়েত। যার অংশ হিসেবে এরই মধ্যে ৫টি ফ্লাইটে করে ১৩০ জন যাত্রীকে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে নেওয়া হয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) কুয়েত এয়ারওয়েজের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা আল জাজিরা প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, শনিবার (২২ ফেব্রুয়ারি) এই নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে।

ইরানি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মিনোও মোহরেজ ইসলামির উদ্ধৃতি উল্লেখ করে এতে বলা হয়, এখন পর্যন্ত কুয়াম, আরাক, বাবোল, ইসফাহান ও রাশত অঞ্চলে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া রাজধানী তেহরানেও কভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, ২৮ আক্রান্তের অধিকাংশই কুয়াম শহরের বাসিন্দা। শহরটি রাজধানী তেহরান থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এমন পরিস্থিতিতে কুয়ামে সব ধরনের ধর্মীয় সমাবেশ বাতিল করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় স্বাস্থ্য কমিশনের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, রোববার সকাল পর্যন্ত গত একদিনে করোনা ভাইরাসে চীনে ৯৬ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা দুই হাজার ৪৫৮ জনে পৌঁছেছে। তাছাড়া আক্রান্তের সংখ্যা ৭৮ হাজারের অধিক।

এসকে