দিল্লির সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৮

জাগরণ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৯:০২ এএম দিল্লির সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৮

ভারতের দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভে সংঘর্ষের ঘটনায় এখনো পর্যন্ত ৩৮ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে আরও দুই শতাধিক মানুষ। গত রোববার নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থক-বিরোধীদের মধ্যে সংঘর্ষ শুরু হলেও ধীরে ধীরে এটি সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নেয়। এতে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। বৃহস্পতিবারও অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ইতোমধ্যে ঘটনা তদন্তে দুইটি বিশেষ সেল গঠন করেছেন। আহত ও নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের ঘোষণা দেয়া হয়েছে। নিহতদের দুই লাখ টাকা সরকারি ক্ষতিপূরণ ও আহতদের ৫০ হাজার টাকা দেয়ার ঘোষণা দেয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে কর্তব্যে গাফিলতির জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্ত করা উচিত এবং কেন্দ্র ও দিল্লির নবনির্বাচিত সরকার দিল্লির হিংসার নীরব দর্শক।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে এমনই অভিযোগ জানিয়ে স্মারক লিপি দিয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেন, আমরা রাষ্ট্রপতির কাছে আর্জি জানাই রাজধর্ম পালনে তিনি নিজের ক্ষমতার ব্যবহার করুন।

সোনিয়া গান্ধী বিজেপি ও আম আদমি পার্টিকে উদ্দেশ্য করে বলেন, কেন্দ্র ও দিল্লির নবনির্বাচিত সরকার দিল্লির হিংসার নীরব দর্শক।

এমএইচবি