বিশ্বব্যাপী আক্রান্ত ৩ কোটি ছাড়াল

করোনা কেড়ে নিল আরো ৬ হাজার প্রাণ 

জাগরণ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২০, ০৯:৩১ এএম করোনা কেড়ে নিল আরো ৬ হাজার প্রাণ 

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়ালো। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ লাখের বেশি। একই সময়ে ৬ হাজার ২শত প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। ফলে মোট মৃত্যু ৯ লাখ ৪৫ হাজারের কাছাকাছি।

আক্রান্তের মধ্যে বর্তমানে ৭২ লাখ ৮৭ হাজার ৯১৯ চিকিৎসাধীন এবং ৬১ হাজার ২২১ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছে অনেক মানুষ। এ পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাস আক্রান্তদের মধ্যে দুই কোটি ১৭ লাখ ৯২ হাজার ৮৪৭ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে, আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক এখনও সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ২৮ হাজার ৩০১ জন। আর দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ১ হাজার ৩৪৮ জনের।

এছাড়াও, ভারতে করোনা শনাক্তের সংখ্যার ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৯৭ হাজারের বেশি মানুষ। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩ জন। এছাড়া মৃত্যু হয়েছে ৮৩ হাজার ২৩০ জনের।

আক্রান্তের সংখ্যার দিক থেকে ভারতের পরের অবস্থানে থাকলেও মৃতের সংখ্যা বেশি ব্রাজিলে। ল্যাটিন আমেরিকার দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ।

জাগরণ/এমআর