ভারত ভ্রমণে নতুন নির্দেশনা

জাগরণ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৮:১৮ পিএম ভারত ভ্রমণে নতুন নির্দেশনা

ভারতে ভ্রমণে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের ছড়ানো করোনাভাইরাসের ধরন দুটি ভারতে শনাক্ত হওয়ায় এই নির্দেশনা জারি করেছে দেশটি। খবর এনডিটিভির।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়েছে, “যাত্রীদের মনোযোগ আকর্ষণ করছি। ভারতে আগত আন্তর্জাতিক ভ্রমণকারীর সবাইকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানার বিষয়টি নিশ্চিত করতে হবে। ব্যতিক্রম হচ্ছে যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্য।”

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, নতুন নির্দেশনা অনুযায়ী, উড়োজাহাজে যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হতে হবে। তবে পরিবারের কারো মৃত্যুর কারণ হলে সেটি ব্যতিক্রম হবে। যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের যাত্রীদের পৌঁছানোর পর নিজ খরচে করোনা পরীক্ষা করাতে হবে। কোনো যাত্রীর করোনা শনাক্ত হলে তার ক্ষেত্রে ভাইরাসের ধরনটি চিহ্নিত করা হবে এবং ভিন্ন নিয়ম অনুসরণ করা হবে।

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) বলেছে, ভারতে চারজনের মধ্যে দক্ষিণ আফ্রিকার করোনভাইরাসের ধরনটি এবং একজনের মধ্যে ব্রাজিলের করোনাভাইরাসের নতুন ধরনটি শনাক্ত করা হয়েছে।