জাতিসংঘে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ নিয়ে প্রশ্ন

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৭, ২০২১, ০৮:৪৩ পিএম জাতিসংঘে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ নিয়ে প্রশ্ন

গাজায় বিমান হামলা চালিয়ে ইসরায়েল ‘যুদ্ধাপরাধ’ সংঘটিত করেছে কি না তা খতিয়ে দেখা উচিৎ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলেট। 

ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাসের রকেট হামলার জবাবে ১০ মে থেকে টানা এক সপ্তাহ গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এসব হামলায় আড়াই শতাধিক ফিলিস্তিনি প্রাণ হারায়। আহত হয় আরও প্রায় দুই হাজার বেসামরিক নাগরিক।

শুরু থেকেই ইসরায়েলি সেনাবাহিনী দাবি করে, গাজার সামরিক লক্ষ্যবস্তুকে নিশানা করেই বিমান হামলা চালানো হচ্ছে। তবে এখনো পর্যন্ত বিমান হামলায় বিধ্বস্ত ভবনগুলোতে হামাস বা কোন গোষ্ঠীর কার্যক্রম প্রমাণ করতে পারেনি ইসরায়েল।

এদিকে বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘের এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে ব্যাশেলেট জানান, ইসরায়েলি বিমান হামলায় গাজায় বিধ্বস্ত ভবনগুলো সামরিক কাজে ব্যবহার হচ্ছিল এমন কোনও প্রমাণ পাননি তিনি। তাই ইসরায়েলের দাবির সঙ্গে প্রাপ্ত তথ্যের অসামঞ্জস্য দেখা গেলে এসব হামলা ‘যুদ্ধপরাধ’ হিসেবে বিবেচনা করা হতে পারে।

আল জাজিরা জানায়, বিমান হামলার জন্য ইসরায়েল আগে থেকে সতর্কতা জারি করলেও ঘনবসতিপূর্ণ এলাকায় বেসামরিক নাগরিকদের প্রাণহানি ঘটেছে বলেও উদ্বেগ জানান জাতিসংঘের এই কর্মকর্তা। পাশাপাশি হামাসের হামলা বন্ধেরও আহ্বান জানিয়েছেন মিশেল ব্যাশেলেট।

আরও সংবাদ