শহীদ বুদ্বিজীবীর সন্তান

‘বাবার স্বপ্নটা তাঁরা বাস্তবায়ন করে গেছেন’ 

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২০, ০৬:৫০ পিএম ‘বাবার স্বপ্নটা তাঁরা বাস্তবায়ন করে গেছেন’ 

বাংলা গানের কিংবদন্তি সুরকার শহীদ আলতাফ মাহমুদ। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে লেখা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের এই সুরকারের রয়েছে মুক্তিযুদ্ধে অনন্য অবদান। ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী আলতাফ মাহমুদকে চোখ বেঁধে ধরে নিয়ে যায় তাঁর ঢাকার আউটার সার্কুলার রোডের বাসা থেকে। পরবর্তীকালে আর কোথাও খুঁজে পাওয়া যায়নি তাঁকে। শহীদ বুদ্ধিজীবী দিবসে জাগরণের কিছু প্রশ্নের মুখোমুখি হয়েছেন আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ।


জাগরণ: আপনার বাবার স্বপ্ন, আপনার স্বপ্নভঙ্গ নিয়ে কিছু বলুন।
শাওন মাহমুদ: আমার বাবার স্বপ্নটা তাঁরা বাস্তবায়ন করে গেছেন। তাঁদের যা সাধ্য ছিল, যা করার ছিল, তা তাঁরা করে গেছেন। আমাদের স্বপ্নভঙ্গের বিষয়টি এখনো আসেনি। আমার স্বপ্নভঙ্গ হয়নি। আমি কিন্তু আমার বাবাকে ঠিকমতোই তুলে ধরতে পেরেছি। আরো যাঁরা মুক্তিযোদ্ধা আছেন, শহীদ আছেন, তাঁদের বেশ কয়েকজনকে আমি তুলে ধরতে পেরেছি। আমি আমার সাধ্যমতো এ দেশে কাজ করছি। আমাদের কারোই স্বপ্নভঙ্গ হয়নি আসলে।

জাগরণ: আপনার বাবার প্রাপ্তি, আপনার অপ্রাপ্তি যদি জানতে চাই?
শাওন: আসলে দেশের ব্যাপারে প্রাপ্তি-অপ্রাপ্তি থাকে না। দেশকে ভালোবাসলে, দেশপ্রেম থাকলে সেখানে হিসাব-নিকাশ থাকে না। প্রাপ্তির কথা ভেবে কেউ দেশকে ভালোবাসে না।

জাগরণ: আপনার বাবার স্বাধীনতা, আপনার পরাধীনতা আছে কি কিছু?
শাওন: আমার বাবার স্বাধীনতা ছিল তিনি মুক্তিযুদ্ধে নিজেকে স্বাধীনভাবে জড়াতে পেরেছেন, সক্রিয় থেকেছেন এবং শহীদ হয়েছেন। এ তাঁর স্বাধীনতা ছিল। আর তাঁরা আমাদের একটি স্বাধীন দেশ দিয়ে গেছেন। আমি স্বাধীনভাবেই বেঁচে থাকি। আমার কোথাও পরাধীনতা নেই। এটা নিজের ওপরে নির্ভর করে। স্বাধীন দেশে আমি নিজের স্বাধীনতা উপভোগ করবো, না পরাধীন থাকবো— সেটা নিজের উপরে।

জাগরণ: আপনার বাবার দাবি যা ছিল, আর স্বাধীন বাংলাদেশে এখন আপনার দাবি, কতটুকু পাল্টেছে?
শাওন: দেশের কাছে আমার বাবার দাবি ছিল ধর্মনিরপেক্ষতা, অসম্প্রদায়িকতা, মানুষে মানুষে বৈষম্যহীনতা, মাতৃভাষায় মন খুলে কথা বলতে পারা, গণতন্ত্র উপভোগ করা। এখানে বাবার মতো আমার দাবিও এক। যেসব স্তম্ভের ওপর দাঁড়িয়ে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল এবং সাধারণ মানুষ যেভাবে মুক্তিযুদ্ধ করে স্বাধীনতাকে ছিনিয়ে এনেছিল, সেই জায়গাটাই আমারা যেন কোনো অবহেলা না করি। আমরা যেন সেই স্তম্ভগুলোকে ভালোমতো ধরে রাখতে পারি।