এনটিআরসিএ সনদ

বয়স সংক্রান্ত আদেশ পালন হচ্ছে কি না, জানানোর নির্দেশ

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০১৯, ০৫:২৩ পিএম বয়স সংক্রান্ত আদেশ পালন হচ্ছে কি না, জানানোর নির্দেশ


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সার্টিফিকেট প্রাপ্তদের শিক্ষক হিসেবে নিয়োগের ক্ষেত্রে ৩৫ বছরের বয়সসীমা প্রযোজ্য হবে না বলে আদেশ দেয়া আছে হাইকোর্টের। গত ২২মে বুধবার দেয়া ওই আদেশ যথাযথভাবে প্রতিপালন হচ্ছে কি না তা জানাতে পরবর্তীতে আরেকটি আদেশ দিয়েছেন আদালত।

বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে দৈনিক জাগরণকে এই তথ্য জানান।

আইনজীবী বলেন, এনটিআরসিএ থেকে সনদপ্রাপ্ত আমার এক মক্কেলের জন্য প্রতিকার চাইতে এই আদালতে যাই। আদালত জানিয়েছেন, এরইমধ্যে এ সংক্রান্ত একটি আদেশ দেয়া হয়েছে। ওই আদেশে সংশ্লিষ্ট সবার মতো আমার মক্কেলও প্রতিকার পাবেন। এর পরিপ্রেক্ষিতে আদালত বলেন, আদেশটি যথাযথভাবে প্রতিপালন হয় কিনা জানাবেন।

যে মামলার পরিপ্রেক্ষিতে গত ২২ মে আদেশ দেন হাইকোর্ট, ওই মামলায় রিটকারীদের পক্ষে আইনজীবী ছিলেন সিদ্দিকুল্লাহ মিয়া। ওই দিন গণমাধ্যমকে তিনি বলেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষক নিয়োগের ব্যাপারে আগে কোনো বয়সসীমা নির্ধারণ ছিল না। ২০০৫ সালের পর এ ব্যাপারে একটি রিট হয়। পরে আদালত বয়স নির্ধারণ করে দেয়ার জন্য রায় দেন। এরই পরিপ্রেক্ষিতে ২০১৮ সালে এমপিও নীতিমালায় ৩৫ বছর বয়সসীমা নির্ধারণ করে দেয়া হয়।

বয়সসীমা নির্ধারণ করে দেয়ার পর অনেকে যারা এরইমধ্যে সার্টিফিকেট নিয়েছেন, তারা হতাশ হয়ে যায়- কারণ তাদের আর সুযোগ ছিলো না। এ কারণে কোর্টে এসেছেন তারা। এ বিষয়ে হাইকোর্ট রুল জারি করেন। আজ চূড়ান্ত শুনানী শেষে রায় দিয়েছেন, এটা কার্যকর থাকবে। তবে যারা ইতিপূর্বে সার্টিফিকেট পেয়েছে তাদের ব্যাপারে প্রযোজ্য হবে না।’

তিনি আরো বলেন, ‘যেদিন থেকে এটি কার্যকর হয়েছে অর্থ্যাৎ ২০১৮ সালের জুনের পরে যারা সার্টিফিকেট পেয়েছে তাদের ক্ষেত্রে ৩৫ বছর বয়সসীমা কার্যকর হবে। এর আগের সার্টিফিকেট প্রাপ্তদের ক্ষেত্রে এটি কার্যকর হবে না।

এর আগে এনটিআরসিএ সনদধারীদের নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩৫ নির্ধারণ কেন অবৈধ নয় তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গত বছরের ১৮ ডিসেম্বর বিচারপতি শেখ হাসান আরিফ ও রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

ওই সময় চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। ৭২ এনটিআরসিএ সনদধারীর রিটের শুনানি শেষে এই রুল জারি করা হয়। রিটকারীদের আইনজীবী সৈয়দ জাহাঙ্গীর হোসেন তখন জানান, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট ১৬৬টি রিটের চূড়ান্ত রায়ে চাকরি না হওয়া পর্যন্ত নিবন্ধন সনদের মেয়াদ নির্ধারণ করা হয়।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএ সেই রায় উপেক্ষা করে ২০১৮ সালের এমপিও নীতিমালায় চাকরিতে যোগদানের বয়স ৩৫ বছর নির্ধারণ করে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট আবেদন করা হয়।

এমএ/এসজেড