পুলিশের সঙ্গে সংঘর্ষের মামলা

ছাত্রদলের ১৩ নেতাকর্মী রিমান্ডে

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১, ২০২১, ০৭:১৩ পিএম ছাত্রদলের ১৩ নেতাকর্মী রিমান্ডে

ছাত্রদলের ১৩ নেতাকর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে পুলিশ ও ছাত্রদলের মধ্যে সংঘর্ষের ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়।

ওই মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে সোমবার আসামিদের হাজির করে পুলিশ। এ সময় সুষ্ঠু তদন্তের জন্য আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।

শুনানি শেষে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর প্রত্যেক আসামিকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

আসামিরা হলেন- মঞ্জুরুল আলম, আতাউর রহমান, মাসুদ রানা, শফিকুল ইসলাম, শাহিরাজ, আহসান হাবিব ভূঁইয়া রাজু, কবির হোসেন, মনোয়ার ইসলাম, আরিফুল হক, আনিচুর রহমান, খন্দকার অনিক, আবু হায়াত মো. জুলফিকার, আতিফ মোর্শেদ ও রমজান।

জানা যায়, কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও জিয়াউর রহমানের খেতাব বাতিলের প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি ছাত্রদল নেতাকর্মীরা বিনা অনুমতিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করার চেষ্টা করে। এ সময় পুলিশ বিক্ষোভকারীদের থামানো ও রাস্তা থেকে সরে যাওয়ার অনুরোধ করে। পরে প্রেস ক্লাবের ভেতরে ঢুকে অবস্থান নেন নেতাকর্মীরা। 

এক পর্যায়ে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এরপর তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়ে যায়। প্রেসক্লাবের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

এ ঘটনায় ওইদিন রাতে বিএনপির ৪৮ নেতাকর্মীকে আসামি করে মামলা করেন শাহবাগ থানার উপ-পরিদর্শক পলাশ সাহ। এছাড়া অজ্ঞাতনামা ২০০-২৫০ জনকে আসামি করা হয়।