৪১৯ হজযাত্রী নিয়ে উড়লো প্রথম হজ ফ্লাইট

জাগরণ ডেস্ক প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৯:৩৩ এএম ৪১৯ হজযাত্রী নিয়ে উড়লো প্রথম হজ ফ্লাইট


গভীর রাতে উদ্বোধন করা হলো চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট। আর সকালে ৪১৯ হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ উড়লো আকাশে। এই হজ ফ্লাইট চলবে ৫ আগস্ট পর্যন্ত। ঈদুল আজহার পর আবার ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এবছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ পালন করবেন।

এর আগে বুধবার দিবাগত রাত ২টা ৪০ মিনিটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হজ ফ্লাইটের উদ্বোধন করেন। বিমান পরিচালনা পর্ষদেও চেয়ারম্যান ইনামুল বারীসহ বিমান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে হজযাত্রীদের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর বিমানের ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী যাবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন ব্যালটি হজযাত্রী এবং বাকি ৫৬ হাজার ৪০১ জন নন-ব্যালটি হজযাত্রী, তারা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। 

বিমানের চারটি নিজস্ব উড়োজাহাজে হজ ফ্লাইট পরিচালনা করা হবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা জেদ্দায় যাবেন। 

ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ৩০৪টি ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট। চট্টগ্রাম এবং সিলেট থেকে এ বছর যথাক্রমে ১৯টি ও ৩টি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে।

এমএএম/আরআই

আরও সংবাদ