লক্ষ্মীপুরে কাজী নজরুলের জন্মবার্ষিকী উদ্‌যাপন

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০৫:০৭ পিএম লক্ষ্মীপুরে কাজী নজরুলের জন্মবার্ষিকী উদ্‌যাপন

লক্ষ্মীপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়েছে। ‘নজরুল চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে শনিবার (২৫ মে) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের মুক্তমঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মাইন উদ্দিন পাঠান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রসুন চন্দ্র মজুমদার প্রমুখ।

বক্তারা বলেন, কবি নজরুল যেমন ছিলেন অন্যায়, অত্যাচার ও পরাধীনতার বিরুদ্ধে সোচ্চার, তেমনি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও অন্যায়-অত্যাচার ও পরাধীনতার বিরুদ্ধে লড়াই করে অর্জন করেছেন আমাদের বাংলাদেশ। বাঙালি জাতিসত্তার উৎসমুখে সৃষ্টির উন্মাদনায় আন্দোলিত এক অনন্য দার্শনিক বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। যিনি যুগে যুগে অন্যায়, অত্যাচার, পরাধীনতা ও বৈষম্যের বিরুদ্ধে প্রেরণার উৎস হিসেবে কাজ করেছেন। পারিবারিক জীবনে দুঃখ-কষ্ট, দারিদ্র্য, অযত্ন-অবহেলায় তাঁকে মহান করে তুলেছে। এ কারণে তিনি আমাদের জাতীয় কবি।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনআই