চিরঘুমে ছোট্ট জায়ান

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৪, ২০১৯, ০৭:১৫ পিএম চিরঘুমে ছোট্ট জায়ান
বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে জানাজায় অংশ নেন জায়ানের নানা শেখ ফজলুল করিম সেলিমসহ হাজারো মানুষ- ছবি : কাশেম হারুন

অসংখ্য মানুষকে কাঁদিয়ে চিরঘুমে শায়িত হলো শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত ৮ বছরের শিশু জায়ান চৌধুরী।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়েছে। 

জায়ান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি।

বাদ আসর রাজধানীর বনানীর চেয়ারম্যানবাড়ী মাঠে জানাজা সম্পন্ন হয়। এ সময় জায়ানকে শেষবারের মতো দেখতে ও ভালোবাসা জানাতে বনানী ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসেছিলেন হাজারো মানুষ।

জায়ানের জানাজায় তার আত্মীয়-স্বজন ছাড়াও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরু, দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের, জাতীয় পার্টির নেতা রুহুল আমিন হাওলাদার অংশ নেন। 

জানাজায় অংশ নেন হাজারো মানুষ -ছবি : জাগরণ

এ ছাড়াও আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী, দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা- কর্মচারীবৃন্দ থেকে শুরু করে সর্বস্তরের সাধারণ মানুষ জানাজায় অংশ নেন।

জানাজার আগে শেখ সেলিম তার নাতি জায়ান এবং তার আহত বাবার জন্য সবার কাছে দোয়া চান।

এ সময় তিনি জায়ানের মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের পাশে থাকার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘‘বোমার আঘাতে ছোট্ট জায়ানের শরীর ক্ষত-বিক্ষত হয়েছে। আপনারা দোয়া করবেন তার জন্য। আপনারা দোয়া করবেন, যাতে ওর মাকে আল্লাহ এ ব্যথা সহ্য করার শক্তি দেয়। আপনারা দোয়া করবেন, আমরা যেনা এই ব্যথা থেকে মুক্তি পাই। আল্লাহ যাতে তার বাবাকে সুস্থ করে তোলেন। তার বাবাও ওই (শ্রীলঙ্কায় বোমা হামলা) বোমা হামলায় আহত হন। তাকে যেন আল্লাহ সুস্থ করে তোলেন।’’ 

বিকেল ৫টা ৪০ মিনিটে জায়ানের মরদেহ রাজধানীর বনানীর কবরস্থানে দাফন করা হয়। দাফনের পর সকলের মানুষের ভালোবাসায় ফুলে ফুলে সিক্ত হয়ে ওঠে ছোট্ট জায়ানের শেষ শয্যা।

মানুষের ভালোবাসার ফুলে ফুলে সিক্ত হয়ে ওঠে জায়ানের কবর- ছবি : জাগরণ

এর আগে নিহত জায়ান চৌধুরীকে দেখতে দুপুর ২টা ৪০টা মিনিটি তার নানা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের রাজধানীর বনানীর বাসায় আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৩টা ৪৭ মিনিট পর্য়ন্ত তিনি সেখানে অবস্থান করেন।

এর আগে দুপুর পৌনে ১টায় শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি ফ্লাইটে জায়ানের মরদেহ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়।

দুপুর দেড়টার জায়ানের মরদেহ আনা হয় শেখ সেলিমের বনানীর ২/এ এর ৯ নম্বর বাসায়। জায়ানের মরদেহ বনানীর তার নানা বাড়িতে আনার পর সেখানে এক হৃদয়বিদারক পরিস্থিতি সৃষ্টি হয়। শেখ সেলিমসহ জায়ান চৌধুরীর আত্মীয়-স্বজনরা এ সময় কান্নায় ভেঙে পড়েন। পরে জানাজার আগে জায়ানের মরদেহ নিয়ে যাওয়া হয় তার দাদাবাড়িতে (সেলিমের রাজধানীর বনানীর বাসার পার্শ্বে)।

রোববার (২১ এপ্রিল) সকালে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ বোমা হামলা চালানো হয়। এ সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক। এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

এএইচএস/এসএমএম