টঙ্গীর শ্রমিক বরখাস্তের ঘটনায় বাংলাদেশ ন্যাপের প্রতিবাদ

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ১০, ২০১৯, ০৫:৫২ পিএম টঙ্গীর শ্রমিক বরখাস্তের ঘটনায় বাংলাদেশ ন্যাপের প্রতিবাদ

গাজীপুর জেলার টঙ্গীর আইএফএল  ফ্যাক্টরী লিমিটেডের শ্রমিক কর্মচারীরা তারাবীহ নামাজের জন্য জায়গা চাওয়ায় তাদের চাকরি থেকে বরখাস্ত ও কারখানা মালিক পক্ষের কর্তৃপক্ষের হামলায় প্রায় অর্ধশত শ্রমিক আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার (১০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, পবিত্র রমজান মাসে তারাবীহর নামাজের জন্য জায়গা চাওয়ার ঘটনাকে কেন্দ্র করে শ্রমিকদের উপর ন্যাক্কারজনক হামলা, আহত করা ও চাকরি থেকে ছাটাই করার ঘটনা দেশের সংখ্যাগরিষ্ট মানুষের চেতনার পরিপন্থি ও আইন এবং সংবিধানের সুষ্পষ্ট লঙ্ঘন। 

তারা বলেন, দেশের সংবিধান সকল নাগরিককেই স্বাধীনভাবে স্ব স্ব ধর্ম পালনের অধিকার প্রদান করেছে। আর রমজানে  রোজা রাখা ও তারাবি আদায় করা সংখ্যাঘরিষ্ট মানুষের ধর্মীয় ও সাংবিধানিক অধিকার। সে অধিকার নিশ্চিতভাবে পালন করতে দেয়া কারখানা কর্তৃপক্ষের দায়িত্ব। অথচ তারা সে দায়িত্ব পালন না করে উপরন্ত শ্রমিকদের ছাটাই ও তাদের উপর হামলা চালিয়ে সংবিধান, দেশের সংখ্যাঘরিষ্ট মানুষের ধর্মীয় অধিকারের বিরুদ্ধে দাড়িয়ে অমার্জনীয় অপরাধ করেছে। এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার সঙ্গে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

নেতৃদ্বয় টঙ্গীর ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষভাবে তদন্ত করে ছাটাইকৃত শ্রমিকদের পুনর্বহাল, আহতদের সুচিকিৎসার উপযুক্ত ব্যবস্থা এবং তাদের ধর্মীয় অধিকার প্রতিষ্ঠা ও অন্যান্য সকল প্রকার অধিকার প্রতিষ্ঠায় সরকারের প্রতি জোর দাবি জানান।

টিএস/বিএস