দুর্নীতিবাজদের প্রশ্রয় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

জাগরণ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৮:৩৯ এএম দুর্নীতিবাজদের প্রশ্রয় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

কোনো দুর্নীতিবাজকে প্রশ্রয় দেয়া হবে না। রাজনীতিবিদ হোক, চাকরিজীবী হোক, নির্বাচিত প্রতিনিধি কিংবা কারা কর্মকর্তা, দুর্নীতি করলে কাউকে ছাড় দেয়া হবে না। তাদের প্রচলিত আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইউএনওডিসি আয়োজিত কারাবন্দিদের জন্য তৈরি ডাটাবেস উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গি সন্ত্রাসের পর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এখন তিনি দুর্নীতি পরায়ণ ব্যক্তিদেরকে সতর্ক করেছেন, তিনি কোনো দুর্নীতিকে বরদাস্ত করবেন না।

অন্যদিকে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) কারাবন্দিদের বায়োমেট্রিক তথ্য সংবলিত ডাটাবেজ সফটওয়্যার প্রস্তুত করেছেন। গত জুন মাস থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ২ এবং গাজীপুর জেলা কারাগারের পাইলট ভিত্তিতে এটি ব্যবহার করা হচ্ছে।

কারাগারে বন্দি ব্যবস্থাপনার ডাটাবেজ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রিমিনাল ডাটাবেজের মাধ্যমে কারাগারে অবস্থিত প্রত্যেক বন্দিদের সকল তথ্য সংরক্ষিত থাকবে। এতে করে, কোনো বন্দির কি অপরাধ, কে কখন কোথায় যাচ্ছে এবং কোন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে সব লিপিবদ্ধ থাকবে।

কারাগার কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বন্দিদের আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ করা থাকাতে, এই ডাটাবেজের মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজে শনাক্ত করা যাবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার এবং জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো।

এইচ এম/টিএফ

আরও সংবাদ