রাজাকারের তালিকা : অপরাধ প্রমাণিত হলেই ব্যবস্থা 

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৪:২১ পিএম রাজাকারের তালিকা : অপরাধ প্রমাণিত হলেই ব্যবস্থা 
আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক- ছবি : জাগরণ

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তলিকায় থাকা কারো বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) খুন, ধর্ষণ ও লুটপাটের অপরাধের প্রমাণ পেলে নিশ্চয়ই তাকে বিচারের আওতায় আনা হবে। 

রোববার (১৫ ডিসেম্বর) বিকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের করিডোরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে, আইনমন্ত্রী নেপালের আইন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী উপেন্দ্রা ইয়াদেবের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বৈঠক করেন।

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের প্রকাশিত ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশিত হওয়া এবং এদের শাস্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী বলেন, প্রকাশিত এই তালিকা আমি পাইনি। তবে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যদি তাদের অপরাধ গুরুতর মনে করে অর্থাৎ হত্যা, ধর্ষণ বা লুটপাটের প্রমাণ পায় তবে নিশ্চয়ই তাদের আইনের মুখোমুখি হতে হবে।

আনিসুল হক বলেন, আমাদের সত্যিকারের ইতিহাস জানতে হবে। নতুন প্রজন্মকেও জানাতে হবে- আমরা স্বাধীন হয়েছি কীভাবে। যে বঙ্গবন্ধুর নির্দেশে এ দেশ স্বাধীন হয়েছিল, তাও বলতে আমরা ভুলে গিয়েছিলাম। এখন সময় এসেছে, স্বাধীনতার সত্যিকারে ইতিহাস জানার এবং জানানোর। দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার। 

এমএএম/টিএফ

আরও সংবাদ