করোনার ভ্যাকসিন

টিকা পেতে নিবন্ধন করবেন যেভাবে

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৬:১৪ পিএম টিকা পেতে নিবন্ধন করবেন যেভাবে

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার। এই টিকা তৈরি করছে ভারতের সিরাম ইন্সটিটিউট। ইতোমধ্যে ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ও চুক্তির ৫০ লাখ টিকা দেশে পৌঁছেছে।

আগামী ২৭ জানুয়ারি টিকাদানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে একজন নার্সকে প্রথম পরীক্ষামূলক ভাবে টিকা দেওয়া হবে। এরপর আরো ২৪ জন স্বাস্থ্যকর্মী এই টিকা গ্রহণ করবেন।

দেশে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল না হওয়ায় প্রথম ধাপে যারা ভ্যাকসিন পাবেন তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। এরপর সবকিছু ঠিক থাকলে ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু করবে স্বাস্থ্য অধিদপ্তর। 

টিকা গ্রহণের জন্য আগ্রহীদের অনলাইনের নিবন্ধন করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে করোনার টিকার জন্য নিবন্ধন করবেন—

যেভাবে নিবন্ধন করবেন

আগ্রহী ব্যক্তিকে প্রথমে অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ‘সুরক্ষা অ্যাপ’ নামের নিবন্ধন অ্যাপটি ডাউনলোড করতে হবে। অথবা কম্পিউটারের যেকোনো ব্রাউজার থেকে www.surokkha.gov.bd ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইট বা অ্যাপে প্রবেশের পর হোম পেইজে ‘ভ্যাকসিনের জন্য নিবন্ধন করুন’, ‘নিবন্ধন স্ট্যাটাস’, ‘টিকা কার্ড সংগ্রহ’, ‘টিকা সনদ সংগ্রহ’, ‘সহায়িকা’ ও ‘সচরাচর জিজ্ঞাসা’ ক্যাটাগরি পাওয়া যাবে। 

নিবন্ধনের জন্য আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর, মোবাইল নম্বর (যে নম্বরে সকল তথ্য পাঠানো হবে) এবং কিছু তথ্যের প্রয়োজন হবে। তাই সেগুলো আগে থেকে সংগ্রহে রাখুন।

এরপর ‘ভ্যাকসিনের জন্য নিবন্ধন করুন’ ক্যাটাগরির ওপর ক্লিক বা ট্যাপ করলে পরবর্তী পেইজে কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন ফর্ম পাওয়া যাবে। যেখানে নিবন্ধনকারীর পরিচয় যাচাই করা হবে। এ ধাপে এসে নিবন্ধকারী ১৮টি শ্রেণি পাবেন।

শ্রেণিগুলো হলো- নাগরিক নিবন্ধন, সরকারি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী, অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারী, প্রত্যক্ষভাবে সম্পৃক্ত সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সেবা কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা, সম্মুখসারির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক ও আধা সামরিক প্রতিরক্ষা বাহিনী, রাষ্ট্র পরিচালনায় নিমিত্ত অপরিহার্য কার্যালয়, সম্মুখসারির গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, সিটি করপোরেশন ও পৌরসভার সম্মুখসারির কর্মকর্তা-কর্মচারী, ধর্মীয় প্রতিনিধি (সকল ধর্ম), মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরি বিদ্যুৎ, পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন ও ফায়ার সার্ভিসের সম্মুখসারির সকল কর্মকর্তা, রেল স্টেশন, বিমান বন্দর ও নৌ বন্দরের কর্মকর্তা-কর্মচারী, জেলা ও উপজেলা সমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী এবং প্রবাসী ও অদক্ষ শ্রমিক।

এই ১৮ শ্রেণির মধ্যে যেকোনো একটি সিলেক্ট করলেই নিবন্ধনকারী তার এনআইডি নম্বর ও জন্ম তারিখ দেওয়ার অপশন পাবেন। সেগুলো নির্ভুলভাবে পূরণ করার পর ক্যাপচা কোড (যাচাই নম্বর) দিতে হবে। এরপর এনআইডি নম্বর স্বয়ংক্রিয়ভাবে যাচাই হয়ে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম (বাংলা ও ইংরেজি) দেখাবে। এ সময় পাশে আরেকটি ঘরে নিবন্ধনকারীর ফোন নম্বর চাওয়া হবে। এই নম্বরটিতেই পরবর্তী সময়ে টিকাদান সংক্রান্ত সকল তথ্য এসএমএসের মাধ্যমে দেওয়া হবে।

মোবাইল নম্বর দেওয়ার পর একটি ঘরে জানতে চাওয়া হবে নিবন্ধনকারীর কোনো দীর্ঘমেয়াদী রোগ বা কো-মরবিডিটি (একাধিক রোগ) আছে কিনা। যদি থাকে তাহলে কোন কোন রোগ আছে— এসব তথ্য পূরণ করার পর নিবন্ধনকারীর পেশা এবং তিনি করোনা সংক্রান্ত কোনো কাজে সরাসরি জড়িত কিনা জানতে চাওয়া হবে।

এরপর নিবন্ধনকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্র থেকে টিকা নিতে আগ্রহী সেটি জানতে চাওয়া হবে। এ সকল তথ্য দিয়ে ‘সেইভ’ দিলে নিবন্ধনকারী তার দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি কোড পাবেন। এরপর আবার হোম পেইজে গিয়ে ‘নিবন্ধন স্ট্যাটাস’ ক্যাটাগরিতে যেতে হবে। তারপর সেখানে মোবাইল নম্বরে পাওয়া ওটিপি কোড দিয়ে যাচাই করে দেখতে হবে সকল তথ্য ঠিক আছে কিনা। এভাবে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

তবে অপ্রাপ্তবয়স্কদের ওপর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল না হওয়ায় ১৮ বছরের নিচের কেউ নিবন্ধন করতে পারবেন না। এছাড়া যাদের ইন্টারনেট বা অ্যাপ ব্যবহারের মতো ডিভাইস নেই তারা যেন ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করতে পারেন সেই পরিকল্পনা করছে সরকার। 

নিবন্ধন সম্পন্ন করার পর পরবর্তীতে টিকা প্রদানের তারিখ ও কেন্দ্রর নাম নিবন্ধনকারীর মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তখন ‘সুরক্ষা অ্যাপ’ বা ওয়েবসাইটের হোম পেইজে গিয়ে ‘টিকা কার্ড সংগ্রহ’ ক্যাটাগরিতে যেতে হবে। সেখানে এনআইডি নম্বর, জন্ম তারিখ ও এসএমএসের মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা গ্রহণ কার্ড ডাউনলোড করতে হবে। এরপর সেই কার্ড ও এনআইডি কার্ড নিয়ে নির্ধারিত দিনে কেন্দ্রে গিয়ে প্রথম টিকা গ্রহণ করতে হবে। এভাবে নির্দিষ্ট সময় পর আরো একটি ডোজ গ্রহণ করতে হবে।

টিকার দুইটি ডোজ নেওয়া সম্পন্ন হলে সুরক্ষা অ্যাপ বা ওয়েব সাইটে গিয়ে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করে রাখতে হবে।