পদ্মা সেতু

প্রথম মাসে টোল আদায় ৭৬ কোটি টাকার বেশি

জাগরণ প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ১১:০২ পিএম প্রথম মাসে টোল আদায় ৭৬ কোটি টাকার বেশি
সংগৃহীত ছবি

পদ্মা সেতু উদ্বোধনের পর প্রথম মাসে টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি। এসময় সেতু দিয়ে ছয় লাখের বেশি যানবাহন পারাপার হয়েছে ।

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধনের পরদিন ২৬ জুন থেকে সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

মঙ্গলবার (২৬ জুলাই) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। পদ্মা সেতু নির্মাণের আগে ২০০৫ সালে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে যানবাহন চলাচল ও আয়ের যে পূর্বাভাস দেয়া হয়েছিল, প্রথম মাসের চিত্র এর কাছাকাছি।

সেতু কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, ৩০ দিনে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ৬ লাখ ১৬ হাজার ৬৫৩টি। এ সময় প্রতিদিন যানবাহন চলেছে গড়ে ২১ হাজার। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭৬ কোটি ৯ লাখ ৮২ হাজার ৩৫০ টাকা। অর্থাৎ দিনে আয় হয়েছে গড়ে ২ কোটি ৫৩ লাখ টাকার বেশি।

দেশের যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালুর পর প্রথম এক বছরে যে আয় হয়েছিল, পদ্মা সেতুতে প্রথম মাসেই এর চেয়ে বেশি আয় হয়েছে। যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালু হয় ১৯৯৮ সালে। প্রথম বছর সেতুটি থেকে টোল আসে ৬২ কোটি টাকা।

পদ্মা সেতুতে গাড়ি থামিয়ে কেউ যেন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে, সেজন্য সচেষ্ট আছে কর্তৃপক্ষ। বিধিনিষেধ থাকায় সেতুতে চলন্ত গাড়িতেই ছবি তোলার চেষ্টা করছেন অনেকে।

বর্তমানে দেশের বৃহত্তম সেতু পদ্মা সেতু, এটা ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ। দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু সেতু, দৈর্ঘ্য ৪ দশমিক ৮ কিলোমিটার। সেতু দুটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অধীন।

জাগরণ/যোগাযোগ/এসএসকে