এফ আর টাওয়ারে আগুন 

তদন্ত রিপোর্ট পূর্ত মন্ত্রণালয়ে ফাইলবন্দি 

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ৬, ২০১৯, ০৮:৩৯ পিএম তদন্ত রিপোর্ট পূর্ত মন্ত্রণালয়ে ফাইলবন্দি 

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত রিপোর্ট পূর্ত মন্ত্রণালয়ে এখন ফাইলবন্দি রয়েছে। প্রায় দু’সপ্তাহ আগে এই রিপোর্ট পূর্ত মন্ত্রণালয়ে জমা দেয়া হলেও তা প্রকাশ করা হয়নি। কবে নাগাদ প্রকাশ করা হবে, সে বিষয়ে চুড়ান্ত কোনো দিনক্ষণ পাওয়া যায়নি। আর এ বিষয়ে আগামী সপ্তাহের আগে গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন না বলে জানিয়েছেন মন্ত্রী শ ম রেজাউল করিম।

গত ২৮ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীর বনানীতে এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ নিহত হন। আহত হন ৭৩ জন। ঘটনার রাতেই পূর্ত মন্ত্রীর নির্দেশে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. ইয়াকুব আলী পাটওয়ারীকে আহ্বায়ক করে ৮ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হলেও কমিটি পরে আরো দুই দফায় ১৪ দিন সময় বাড়িয়ে নেয়। 

তদন্ত কমিটি গঠনের পর দিন ২৯ এপ্রিল (শুক্রবার) বনানীর ঘটনাস্থল পরিদর্শনে এসে পূর্ত মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে জোর দিয়ে বলেছিলেন, ‘অতীতে কোনো ঘটনার তদন্ত রিপোর্ট আলোর মুখ দেখেনি, তা বলতে পারবো না। তবে আমি কথা দিচ্ছি নির্ধারিত সময়ে জমা দেয়া তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করা হবে। কোনো প্রকার কালক্ষেপন হবে না।’ 

অথচ ২৮ মার্চের এই অগ্নিকাণ্ডের ঘটনায় পূর্ত মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি ২১ কার্যদিবসের পর গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে তদন্ত রিপোর্ট জমা দেয় তদন্ত কমিটি। খোদ মন্ত্রী নিজেই এই রিপোর্ট গ্রহণ করেন। 

তদন্ত কমিটি প্রধান পূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াকুব আলী পাটওয়ারী তদন্ত রিপোর্ট জমা দেয়ার বিষয়ে দৈনিক জাগরণকে বলেন, ‘সাত কার্যদিবসের মধ্যে আমাদের তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হলেও এতো দ্রুত তদন্ত করা সম্ভব হবে না বলেই আমরা দু’সপ্তাহ সময় বাড়িয়ে নেই। সে অনুযায়ী মে মাসের শেষ সপ্তাহে পূর্ণঙ্গ তদন্ত রিপোর্ট জমা দেয়া হয়।’

আলোচিত এই অগ্নিকাণ্ডের তদন্ত রিপোর্ট এখন পূর্ত মন্ত্রণালয়ে ফাইল বন্দি। তদন্ত রিপোর্ট জমা হওয়ার দু’সপ্তাহ অতিবাহিত হলেও এ রিপোর্ট প্রকাশ না করে কালক্ষেপণের সেই পুরনো পথেই হাটছেন প্রথমবারের মত মন্ত্রিসভায় স্থান পাওয়া শ ম রেজাউল করিম। আর সচিব মো. শহীদ উল্লা খন্দকারও সেই পথই অনুস্মরণ করছেন। তবে মন্ত্রী জানিয়েছেন, আগামী সপ্তাহের আগে বিষয়টি নিয়ে তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন না। 

৮ সদস্যের তদন্ত কমিটির সদস্য সচিব ছিলেন পূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফাহিমুল ইসলাম। কমিটির অপর ছয় সদস্য হলেন- স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসীর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য (পরিকল্পনা) মো.সাঈদ নূর আলম, গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. মইনুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম।

এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও আলাদা একটি তদন্ত কমিটি গঠন করেছিলো। এই কমটিও দু’সপ্তাহ আগে তাদের তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। রিপোর্টে ঘটনার উৎস উল্লেখসহ বেশকিছু সুপারিশ করা হয়েছে। শিগগিরই এ রিপোর্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দপ্তরে পাঠানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

এমএএম/বিএস