পুলওয়ামায় হামলার ৪ দিন পরে নিহত জইশের শীর্ষ নেতা কামরান

জাগরণ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ১১:১৮ এএম পুলওয়ামায় হামলার ৪ দিন পরে নিহত জইশের শীর্ষ নেতা কামরান
জঙ্গি কামরান- ফাইল ছবি

 

পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪২ জন জওয়ান নিহত হওয়ার চার দিন পর নিহত হল জইশ-ই-মহম্মদের শীর্ষ নেতা এবং কাশ্মীর হামলার জড়িত হিসেবে বিবেচিত  জঙ্গি কামরান ও তার ২ সহযোগী।  সোমবার (১৮ ফেব্রুয়ারি) একই এলাকায় সেনা অভিযানকালে ভারতীয় সেনার সাথে জঙ্গিদের গুলি বিনিময়কাল এই ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায় তাদের সঙ্গে সংঘর্ষে ১ সেনা মেজর, ৩ জওয়ান এবং ১ পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় গোয়েন্দাদের মতে, কামরানই পুলওয়ামার জঙ্গি হামলার সঙ্গে জড়িত ছিল।  তবে কামরানই মূল মাথা এ কথা মানতে রাজি নন কর্তারা।  তাঁদের মতে, এ হামলার মূল হোতা জইশের সর্বোচ্চ নেতা রশিদ গা‌জী।

পুলওয়ামার লেথপোরায় যেখানে সিআরপি-র উপরে হামলা হয়েছিল তার ৮-১০ কিলোমিটার দূরে পিংলিশ এলাকায় জঙ্গি গতিবিধির খবর পায় ভারতীয় সেনাবাহিনী। পরে সোমবার ভোরে অভিযান শুরু করে তারা।  দিনব্যাপী চলমান এ অভিযানের সময় প্রায় ১৮ ঘণ্টা ধরে জঙ্গিদের সাথে চলে সেনাবাহিনীর গুলি বিনিময়।  সেনাদের দাবি, নিহত তিন জঙ্গির মধ্যে রয়েছে জঙ্গি কামরান ও জঙ্গি হিলাল আহমেদ।  তৃতীয় জনের পরিচয় এখনও জানা যায়নি।  তবে বিশেষ একটি সূত্রের বরাতে খবরে বলা হয় যে, নিহত তৃতীয় জঙ্গি রশিদ গা‌জী হতে পারে। এ বিষয়ে খোঁজ নিচ্ছে সেনা ও গোয়েন্দা কর্মকর্তারা।

গত বৃহস্পতিবার ভারত অধ্যুষিত জম্মু-কাশ্মীর অঞ্চলের পুলওয়ামায় ভারতীয় আধা-সামরিক বাহিনী সিআরপিএফ-এর একটি কনভয়ে ভয়াবহ আত্মঘাতী গাড়ি বোমা হামলায় ৪২ জাওয়ান শহীদ হন।  এরপর এটাই প্রথম জঙ্গি বিরোধী অভিযান পরিচালনা করলো ভারতীয় সেনা।  

এস_খান/ টিএফ