‘পরিবর্তনের জন্য গণমুখি নেতৃত্ব প্রয়োজন’

জাগরণ ডেস্ক প্রকাশিত: মে ২৪, ২০১৯, ১০:০১ পিএম ‘পরিবর্তনের জন্য গণমুখি নেতৃত্ব প্রয়োজন’
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ছাত্রকেন্দ্র ও সোনারবাংলা পার্টির প্রতিষ্ঠা সভাপতি মীরাজুল ইসলাম আব্বাসীর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভা ও ইফতার মাহফিল - ছবি : জাগরণ

বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেছেন, আমাদের জাতীয় জীবন ও রাষ্ট্রীয় জীবন আজ নানা সমস্যায় জর্জরিত। সুবিধাবাদী আর লুণ্ঠনকারীদের হাতে আমাদের রাজনীতি নিয়ন্ত্রিত। আর এই কারণেই বর্তমান সরকার চরম স্বৈরাচারী শাসন চালাচ্ছে। এই অবস্থা থেকে দেশ জাতি ও জনগণকে মুক্তি দিতে প্রয়োজন গণমুখি নেতৃত্ব। 

শুক্রবার (২৪ মে) সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ছাত্রকেন্দ্র ও সোনারবাংলা পার্টির প্রতিষ্ঠা সভাপতি মীরাজুল ইসলাম আব্বাসীর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, আওয়ামী লীগ-বিএনপি-জাতীয় পার্টি-জামায়াত সকল দলের শীর্ষ নেতৃত্বের সন্তানরা আজ বেশিরভাগই বিদেশী নাগরিক। তারা তাদের সন্তানদের ভবিষ্যৎ নির্মাণে সচেতন হলেও সাধারণ মানুষের ভবিষ্যৎ নিয়ে ভাবেন না। এ ক্ষেত্রে মিরাজ আব্বাসী অবশ্যই ছিলেন ব্যতিক্রম। তিনি আজীবন মানুষের মুক্তির জন্য কাজ করেছেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক মীরাজ আব্বাসীর অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতি হিসেবে আমাদের স্বাধীনতা আজ প্রশ্নবিদ্ধ। বর্তমান সরকার জনগণের ভোটাধিকারের কবর রচনা করেছে। মানুষ ভোট কেন্দ্রে যাওয়ার সকল আগ্রহ হারিয়ে ফেলেছে। এই অবস্থা থেকে মুক্তির জন্য প্রয়োজন ন্যূনতম ইস্যুতে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করা।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, আপাদমস্তক একজন দেশপ্রেমিক রাজনৈতিক নেতা ছিলেন মিরাজ আব্বাসী। যিনি জনগণের মুক্তির জন্য রাজনীতি করেছেন, নিজের আখের গোছানোর জন্য নয়। ভারতীয় পানি আগ্রাসনের বিরুদ্ধে প্রথম কাতারে থেকে সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। 

সোনার বাংলা পার্টি সভাপতি শেখ আবদুল নূরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ হারুন-অর-রশিদের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া, সোনার বাংলা পার্টির উপদেষ্টা ড. ঈসা মোহাম্মদ, আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত ভাস্কর রাশা, জাগপা যুগ্ম সম্পাদক আসাদুর রহমান খান, নাগরিক ভাবনা আহ্বায়ক হাবিবুর রহমান, সাবেক ছাত্রনেতা রাজু আহমেদ, পার্টির নির্বাহী সদস্য নজরুল ইসলাম প্রমুখ। 

টিএস/ এফসি