‘বাংলাদেশের মানুষ কোনোদিন সাম্প্রদায়িকতা গ্রহণ করেনি’

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ০৩:০০ পিএম ‘বাংলাদেশের মানুষ কোনোদিন সাম্প্রদায়িকতা গ্রহণ করেনি’
জাতীয় প্রেসক্লাবে জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত সভায় জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, বাংলাদেশের মানুষ কোনোদিন সম্প্রদায়িকতাকে গ্রহণ করেনি এবং ভবিষ্যতে গ্রহণ করবে না। যে কারণে কারও কোনো শঙ্কার কারণ নেই। 

শনিবার (২৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে জন্মাষ্টমী উপলক্ষে ‘শ্রী কৃষ্ণ সেবা সংঘ’ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের বড় জনৈতিক দলগুলো, যাদের জাতীয় পর্যায়ে অবস্থান আছে যেমন- আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি সবগুলো দলই মোটামুটি কাছাকাছি। কোনো দলই সম্প্রাদায়িক নয়। কিন্তু এই দলগুলোর ভিতর থেকে কিছু কিছু মানুষ রাজনৈতিক ফায়দা নেয়ার জন্য সাম্প্রদায়িকতাকে ব্যবহার করার চেষ্টা করে।

কাদের বলেন, আপনি সংখ্যাগরিষ্ঠ মানুষের কাছে যান, তারা কিন্তু ধর্মের গোড়ামী পছন্দ করে না। যাদের কারণে স্বাভাবিক জীবন-যাত্রা ব্যাহত হবে এমন ব্যক্তিকে কোনো মানুষ রাজনৈতিকভাবে ক্ষমতায় আনতে চায়বে না। বাংলাদেশের মানুষ বড় দলগুলোকে ভালোবাসে কারণ তারা যেমন ধর্মকে বিশ্বাস করে, তেমনি অসাম্প্রদায়িক দেশ গড়তে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে।  

সংখ্যালঘু মন্ত্রণালয় করা সংক্রান্ত দাবির বিষয়ে জিএম কাদের বলেন, সংখ্যালঘু শব্দটা শুভকর নয়। এটা আমাদের ও সমাজের জন্য লজ্জার। কেন আমরা সংখ্যালঘু, সংখ্যাগরিষ্ঠ থাকবো। আমরা সবাই বাংলাদেশি। আমরা কোনদিন ধর্মের গোড়ামীকে প্রশ্রয় দেব না।

সংখ্যালঘুদের সুরক্ষায় আইন করা সংক্রান্ত এক দাবির বিষয়ে কাদের বলেন, আমাদের জন্য অবশ্যই লজ্জার বিষয় বাংলাদেশ স্বাধীন হওয়ার এত বছর পর আমাদের চিন্তা করতে হচ্ছে সংখ্যালঘুদের রক্ষার জন্য আলাদা আইন করতে হবে। আমরা যারা রাজনীতি করি সকলের জন্য এটা লজ্জার। তথাপি আপনারা যদি মনে করেন- কিভাবে এটা করতে হবে আমাদের জানাবেন। আমাদের ড্রাফট করে দিবেন। এটা যাতে বাস্তবায়িত হয় আমরা তার জন্য চেষ্টা করবো।

শ্রী কৃষ্ণ সেবা সংঘের সভাপতি নকুল চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, শ্রী কৃষ্ণ সেবা সংঘের নেতা সুব্রত চৌধুরী, সুনীল শুভ রায়, সুজন দে প্রমুখ।

 

টিএসি/একেএস

আরও সংবাদ