সাজা মাফ নেই খালেদা জিয়ার

জাগরণ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০৯:৪৯ পিএম সাজা মাফ নেই খালেদা জিয়ার
শর্ত সাপেক্ষে খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে সরকার ● ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সরকার ৬ মাসের জন্য মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিলেও তাকে সাজা খাটতেই হবে। এ মামলায় এখন পর্যন্ত ২ বছর ১ মাস ১৬ দিন সাজা খেটেছেন তিনি।

সরকার যতদিন তার সাজা স্থগিত করবে এরপর তাকে বাকি সাজা খাটতে হবে।

খালেদা জিয়ার মুক্তির বিষয় নিয়ে আইনি ব্যাখ্যায় মঙ্গলবার (২৪ মার্চ) রাতে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

তিনি বলেন, এই মামলাটি যেহেতু বিচারাধীন নয়, তাই সরকার এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে। বিচারাধীন থাকলে এ ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিতে পারত না। সরকার এটা প্যারোলের নিয়ম মেনে করেছে। এই সিদ্ধান্ত অনুযায়ী, সাজাটা কিছু সময়ের জন্য স্থগিত থাকছে। মামলায় তার যে সাজা হয়েছে সেটা তাকে খাটতেই হবে।

তিনি আরও বলেন, সরকার চাইলে সাজা কিছু সময়ের জন্য স্থগিত রাখতে পারে। এটা সাজা মওকুফ নয়, সাময়িক সময়ের জন্য স্থগিত রাখা। তাকে এ সাজা খাটতেই হবে।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদার পাঁচ বছরের দণ্ড দেন আদালত। ওই মামলায় আপিলের পর হাইকোর্টে যা বেড়ে ১০ বছর হয়।

দণ্ড ঘোষণার দিন থেকেই কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তবে কাগজপত্রের কাজ শেষ করা গেলে মঙ্গলবার (২৪ মার্চ) অথবা বুধবার (২৫ মার্চ) খালেদা জিয়া মুক্তি পেতে পারেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোহাম্মদ শহিদুজ্জামান। সময়টিভি।

এসএমএম