মিলবে সাকিব, স্ট্রিক এবং জুয়াড়ির সমীকরণ?

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১, ১০:০৪ পিএম মিলবে সাকিব, স্ট্রিক এবং জুয়াড়ির সমীকরণ?

কিছুদিন আগেই এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের দুর্নীতি দমন ট্রাইবুনালে তথ্য গোপনের জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন। আজ বাংলাদেশের সাবেক পেস কোচ হিথ স্ট্রিক আইসিসির নিয়ম ভংগ করে শাস্তি পাওয়ায় আবারও উঠে এসেছে এই প্রসঙ্গ। 

স্ট্রিকের বিরুদ্ধে পাঁচটি প্রমাণিত অভিযোগের একটি হলো, তিনি ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন দলের দায়িত্বে থাকা অবস্থায় তথ্য তৃতীয় পক্ষের কাছে ফাঁস করেছেন। এই তৃতীয় পক্ষ সেই তথ্য জুয়ার কাজেও লাগাতে পারেন। আর এমন ধারণা থেকেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে সাকিবের সঙ্গে স্ট্রিকের সম্পর্কের ব্যাপারে প্রশ্ন উঠে।

২০১৭ সালের বিপিএলের সময়ে ‘মিস্টার এক্স’ নামের একজন বুকিকে তিনজন খেলোয়াড়ের যোগাযোগের তথ্য দেন স্ট্রিক, যার মধ্যে কথিত একজন বাংলাদেশের অধিনায়কও আছেন। এদিকে দীপক আগরওয়ালের সঙ্গে যোগাযোগের তথ্য সাকিব আইসিসিকে না জানানোর কারণেই শাস্তি পান। সমীকরণ বলছে, এই আগরওয়ালই মিস্টার এক্স। আবার ২০১৮ সালে ঘরের মাঠে শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টুর্নামেন্টের সময়েও তথ্য ফাঁসের অভিযোগ প্রমাণিত হয়েছে টাইগারদের সাবেক পেস বোলিং কোচের ব্যাপারে। 

তাই আপাতত সমীকরণ অনুসারে, সাকিবকে বুকি দীপক আগরওয়ালের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন হিথ স্ট্রিকই।