বৃষ্টির চোখ রাঙানি ভাবাচ্ছে সাকিবদের

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ১১:৫৭ পিএম বৃষ্টির চোখ রাঙানি ভাবাচ্ছে সাকিবদের
সংগৃহীত ছবি

টি-টোয়ন্টি বিশ্বকাপে অ্যাডেলেড ওভালে বুধবার (২ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ২টায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। পয়েন্ট টেবিলের অবস্থা এই ম্যাচের গুরুত্ব বাড়িয়ে দিচ্ছে। গ্রুপ টু-তে তিন ম্যাচে চার পয়েন্ট দু-দলেরই। এমন ম্যাচে আবার আছে বৃষ্টির চোখ রাঙানি।

সাকিব আল হাসান, ভারতকে ফেভারিট মেনে আপসেট ঘটানোর লক্ষ্য জানিয়েছেন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে।

বৃষ্টি আর বাতাসের সঙ্গে গ্রাউন্ডসম্যানদের এই যুদ্ধ ব্যাট-বলের লড়াইকেও হার মানাচ্ছে। তাদেরকে রীতিমত উড়িয়ে নেয়ার জোগাড়। অথচ ঠিক ১ মিনিট পর অ্যাডিলেইডের আকাশে আবার ঝকঝকে রোদ। ঘন্টায় ঘন্টায় নয়, গ্রাউন্ডসম্যানদের মাঠ তৈরি করতে হচ্ছে মিনিটে মিনিটে।

রোদ-বৃষ্টির এই লুকোচুরি চলছে গত দু-দিন ধরে। তারপরও সাউথ অস্ট্রেলিয়ার রাজধানীতে উত্তাপ ছড়াচ্ছে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে এখানেই ইংল্যান্ডকে ছিটকে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল টাইগাররা। সেই স্মৃতি আজও আন্দোলিত করে ক্রিকেটারদের।

আবহাওয়ার কারণেই কিনা আগেভাগেই অনুশীলন বাতিল করে বাংলাদেশ। একই ভেন্যুতে ভারত ম্যাচের পর পাকিস্তানে বিপক্ষেও খেলবে সাকিবের দল।

সাকিব আল হাসান বলেন, ক্রিকেট মাঠে ভারতের সঙ্গে বাংলাদেশের অম্লমধুর সম্পর্ক। টি-টোয়েন্টি বিশ্বকাপ বলে ২০১৬-র স্মৃতি মাথাচাড়া দিচ্ছে নতুন করে। সেখানে ভারতের বিপক্ষে জিততে জিততে হেরেছিল মাশরাফীর বাংলাদেশ।

চাপে আছে টিম ইন্ডিয়াও। পাকিস্তানকে হারানোর আনন্দ শেষ হয়েছে সাউথ আফ্রকার কাছে হারে। ভারত কোচ রাহুল দ্রাবিড় শুধু এই ম্যাচ নয়, জিততে চান পরের ৪টি ম্যাচ। ফাইনালে কথা আগেভাগেই বললেন তিনি।

এই ম্যাচের ফলাফল শুধু দু-দলের ২২ ক্রিকেটারের হাতে নয়, কিছুটা দায়িত্ব নিয়েছে অ্যাডিলেইডের আকাশও।

অ্যাডিলেডের আবহাওয়া, উইকেট দেখে একাদশ ঠিক করতে চিন্তায় বাংলাদেশ দল। পেস সহায়ক কন্ডিশন হলেও, উইনিং কম্বিনেশন ভাঙতে চায় না ম্যানেজমেন্ট। পরিসংখ্যান আর ফর্মে পিছিয়ে থাকলেও, কোহলি-রোহিতদের ফেরাতে তাসকিনের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ।

অ্যাডিলেডের কন্ডিশনটা সবচে বেশি ভাবাচ্ছে বাংলাদেশকে। হোবার্ট, সিডনির পর ব্রিসবেনে ভালভাবেই মানিয়ে নিয়েছিল সাকিবের দল। তবে এখানে থেমে থেমে বৃষ্টির সাথে তীব্র বাতাস ম্যানেজমেন্টকে চিন্তায় ফেলছে। ক্ষণে ক্ষণে বদলাচ্ছে উইকেট আর কন্ডিশন। যাতে বোলিং, ফিল্ডিংয়ের সাথে ব্যাটিংয়ের সমস্যা হতে পারে।

একাদশ চার পেসার নিতে চাইলে যোগ হবেন শরীফুল। তাতে আবারো ছেটে ফেলতে হবে রাব্বিকে। কিন্তু টিম ম্যানেজমেন্ট চাইছে না উইনিং কম্বিনেশন ভাঙতে। তিন পেসারদের সাথে সাকিব আর সৈকতের উপর ভরসা।

বাংলাদেশ ভারত ম্যাচের যে উত্তেজনা, উন্মাদনা সেটা তৈরি হয়েছে টি-টোয়েন্টি কাপের সেই ম্যাচ। প্রায় সাত বছর আগে যে ম্যাচে জয়ের কাছে গিয়েও হারতে হয়েছে। দু-দলের মোট ১২ দেখায় ১১ জয় ভারতের।

অ্যাডিলেড ওভারের গ্যালারিতে বাংলাদেশ দল যতি সমর্থত পাবে তার চেয়ে কয়েকগুন বেশি পাবে কোহলি রোহিতরা। সেই চাপও জয় করার চ্যালেঞ্জ থাকছে শান্ত, সৌম্যদের। ম্যানেজমেন্টের চাওয়া, প্রতিপক্ষ দশর্কের আগ্রাসি মনভাবও উপভোগ করুক ক্রিকেটারা।

বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছে কিং কোহলি, ১৪৪ স্ট্রাইকে রেইটে করেছে ১৫৬ রান। বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে বড় ভূমিকা রাখছেন তাসকিন। দুই দেশের আড়ালে এটা এই দুজনের লড়াইও বটে।

জাগরণ/খেলা/ক্রিকেট/টিটোয়েন্টিবিশ্বকাপ২০২২/এসএসকে/এমএ