• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩, ২০১৯, ০৮:৫০ পিএম

র‌্যাগিংয়ের অভিযোগ

জাবির সাত শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

জাবির সাত শিক্ষার্থী সাময়িক বহিষ্কার
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়- ছবি: জাগরণ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থীদেরকে র‌্যাগ দেয়ার অভিযোগে একই বিভাগের ৪৭তম ব্যাচের সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ দৈনিক জাগরণকে এ তথ্য নিশ্চিত করেন।

রহিমা কানিজ বলেন, রোববার বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সাময়িক বহিষ্কার থাকাকালীন সময়ে তারা হলে অবস্থান করতে পারবে না। সেই সাথে তারা ক্লাস-পরীক্ষায়ও অংশগ্রহণ করতে পারবে না। এছাড়াও র‌্যাগিংয়ের এই ঘটনার অধিকতর তদন্তের জন্য নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা আখতারকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মজিবর রহমান, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক ও ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা।

বহিষ্কৃতরা হলেন- জাহানারা ইমাম হলের আবাসিক শিক্ষার্থী কিফায়াত সাদমান ইশাদি ও রুবাইয়া বিনতে হাশেম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী অংকন ভদ্র, সাইফুর রহমান সরকার ও নাজ্জাশি সুলতান। এছাড়া বহিষ্কৃতদের মধ্যে রয়েছে মওলানা ভাসানী হলের আবাসিক শিক্ষার্থী রাকিব হোসেন ও তানভীর আহমেদ শুভ। তারা সকলেই বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষার্থী।

গত সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর তিনটার দিকে জাহাঙ্গীরনগর স্কুল এন্ড কলেজ মাঠে পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স ৪৮তম ব্যাচের শিক্ষার্থীদের র‌্যাগ দিচ্ছিলো একই বিভাগের বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা। পরে খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ঘটনাস্থলে গেলে ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা বাইকে করে পালিয়ে যায়। এসময় ৪৮তম ব্যাচের এক ছাত্রী প্রক্টরের কাছে অভিযোগ করে বলেন, তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছে ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

এএ/টিএফ