• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০১৯, ০৪:১০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০১৯, ০৪:১০ পিএম

কারিগরি শিক্ষায় কর্মসংস্থান সৃষ্টি সম্ভব: ডা. দীপু মনি 

কারিগরি শিক্ষায় কর্মসংস্থান সৃষ্টি সম্ভব: ডা. দীপু মনি 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সমৃদ্ধ দেশ বিনির্মাণে কারিগরি শিক্ষার কোন  বিকল্প নেই। তিনি বলেন কারিগরি শিক্ষার মাধ্যমেই সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব।

সোমবার (৭ এপ্রিল) রাজধানীর ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রাঙ্গনে ‘জব ফেয়ার-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

দীপু মনি বলেন, বর্তমান যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই এবং দক্ষতা অর্জনের মধ্য দিয়ে দেশের জনগোষ্ঠীকে মানবসম্পদে পরিণত করার ক্ষেত্রে কারিগরি শিক্ষাই হতে পারে উত্তম হাতিয়ার।

শিক্ষা মন্ত্রী বলেন, সরকার দেশে বিদ্যমান পলিটেকনিক এর সংখ্যা বাড়ানো এবং এর মান উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।এ সময়ে দেশে আরও  চারটি নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন করা হবে বলেও  জানান তিনি ।

শিক্ষামন্ত্রী নারী ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশে বলেন শুধুমাত্র চাকরি প্রার্থী হলেই হবে না যথার্থ জ্ঞান ও যোগ্যতা নিয়ে উদ্যোক্তা হয়ে উঠতে হবে। কারিগরি শিক্ষা ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য শিক্ষার এ খাতে নারীদের বিদ্যমান কোটা ২০ শতাংশে উন্নীত করা হয়েছে।

তিনি বলেন এ ধরনের জব ফেয়ার আয়োজন এর ফলে চাকরি প্রার্থী এবং চাকরিদাতাদের মধ্যে যোগসূত্র স্থাপিত হয় যা শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে।

কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো.আলমগীর। 

জেডএইচ/আরআই