• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৭, ২০১৯, ০৭:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০১৯, ০১:৫০ এএম

চৌহাট্টা-কোর্টপয়েন্টে রিকশা চলাচল নিষিদ্ধের সিদ্ধান্ত অকার্যকর

চৌহাট্টা-কোর্টপয়েন্টে রিকশা চলাচল নিষিদ্ধের সিদ্ধান্ত অকার্যকর

সিলেট নগরীর যানজট রোধে চৌহাট্টা থেকে জিন্দাবাজার হয়ে কোর্ট পয়েন্ট পর্যন্ত গুরুত্বপূর্ণ সড়কে নিষিদ্ধ করা হয়েছে রিকশা চলাচল। বলা হয়েছিল, এ সিদ্ধান্ত কার্যকর হবে ১ম রমজান থেকে। কিন্তু মঙ্গলবার (৭ মে) ১ম রমজানের দিনেও ওই সড়কে অবাধে রিকশা চলাচল করতে দেখা গেছে। শুধু তা-ই নয়, নতুন এ সিদ্ধান্তের আগে চৌহাট্টা-জিন্দাবাজার-কোর্ট পয়েন্ট সড়কে ওয়ানয়ে হিসেবে রিকশা চলাচল করলেও সিদ্ধান্ত কার্যকরের দিন দেখা গেছে, দুই লেনেই রিকশার অবাধ যাতায়াত। এ সময় দায়িত্বরত ট্রাফিক পুলিশকেও সেসব রিকশা চলাচলে বাধা দিতে দেখা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট মহানগর পুলিশের (ট্রাফিক) অতিরিক্ত উপপুলিশ কমিশনার নিকুলিন চাকমা বলেন, এই সড়কে রিকশা চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (৮ মে) থেকেই তা কার্যকর করার কথা। কিন্তু জনসাধারণের সার্বিক সমস্যার কথা চিন্তা করে এই মুহূর্তে সেটা কার্যকর করা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে জানতে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

উল্লেখ্য, নগরবাসীর যাতায়াতের সুবিধার্থে গত বুধবার (১ মে) রাতে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও সিলেট মহানগর পুলিশের (এসএমপি) ট্রাফিক শাখা যৌথভাবে এই সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তে বলা হয়, নগরীর চৌহাট্টা থেকে জিন্দাবাজার হয়ে কোর্ট পয়েন্ট পর্যন্ত একদিক থেকেই যানবাহন চলাচল করছে। তবে রমজান মাসে নগরবাসীর স্বার্থে এবং সড়ককে হকারমুক্ত রাখতে এ সড়ক দুই লেন করা হয়। এর ফলে উভয় দিক থেকেই যানবাহন চলাচল করতে পারবে। তবে এ সড়কে রিকশা, লেগুনা কিংবা ট্রাক চলাচল করতে পারবে না।

নগর কর্তৃপক্ষ জানিয়েছিল, সিসিক ও এসএমপির ট্রাফিক শাখা মিলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে নগরীর সবচেয়ে ব্যস্ততম এই সড়কে যানজট কমবে, নগরবাসী স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারবেন। এছাড়া পর্যটকদের আনাগোনা যেহেতু জিন্দাবাজার এলাকায় বেশি, সেহেতু তারাও স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

এনআই