• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৮:৪০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৮:৪০ এএম

হলি আর্টিজান হামলা

কারাগার থেকে ছাড়া পেয়ে লাপাত্তা হাসনাত করিম

কারাগার থেকে ছাড়া পেয়ে লাপাত্তা হাসনাত করিম
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও প্রকৌশলী হাসনাত করিম

২০১৮ সালের ৯ আগস্ট কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলায় গ্রেফতার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও প্রকৌশলী হাসনাত করিম। এর আগে পুলিশি তদন্তে অপরাধের সঙ্গে তার সংশ্লিষ্টতা না পাওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেয় আদালত। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পরদিন থেকেই সন্দেহভাজন হিসেবে প্রথমে আটক ও পরে গ্রেফতার হয়ে কারাগারে ছিলেন তিনি। 

২ বছর ১ মাস ৯ দিনের মাথায় ঘরে ফেরেন তিনি। কারাগার থেকে মুক্তি দেয়ার পরই হাসনাত করিম ধানমণ্ডির নিজ বাসায় যান। সেখানে কয়েকদিন পরিবারের সঙ্গে থাকার পর তাকে আর এলাকায় দেখা যায়নি। হাসনাত করিমের বিষয়ে পরিবারের কেউই কোনো তথ্য দিচ্ছেন না। আশপাশের লোকজনের মন্তব্য, এলাকায় বা বাসায় তাকে আসতে-যেতে দেখা যায় না। প্রতিবেশীদের ধারণা, দেশের এ সব ঝুট-ঝামেলার চেয়ে বিদেশে স্বজনদের কাছে চলে গেছেন।  

এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছেও নেই সঠিক কোনো তথ্য। গাজীপুরের কাশিমপুরে হাই সিকিউরিটি কারাগার থেকে মুক্তির পর বিষয়টি নিশ্চিত করে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ বলেছিলেন, হাসনাত করিমকে হলি আর্টিজান মামলায় অব্যাহতি দিয়ে আদালত থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে, সেটি যাচাই-বাছাই করে তাকে মুক্তি দেয়া হয়েছে।

কারাগার থেকে মুক্তি দেয়ার পরই হাসনাত করিম ধানমণ্ডির নিজ বাসায় যান। সেখানে কয়েকদিন পরিবারের সঙ্গে থাকার পর তাকে আর এলাকায় দেখা যায়নি। হাসনাত করিমের বিষয়ে পরিবারের কেউই কোনো তথ্য দিচ্ছেন না। 

এইচএম/এফসি/টিএফ

আরও পড়ুন