• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৩০, ২০১৯, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০১৯, ০৪:৫০ পিএম

হলি আর্টিজানে হামলার তিন বছর পূর্তি সোমবার

হলি আর্টিজানে হামলার তিন বছর পূর্তি সোমবার

১ জুলাই (সোমবার)। রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ৩ বছর পূর্ণ হচ্ছে। ২০১৬ সালের এই দিনে রাত পৌনে ৯টার দিকে জঙ্গিরা সশস্ত্র হামলা চালিয়ে রেস্তোরাঁয় ঢুকে ২০ বিদেশিসহ ৩০-৩৫ জনকে জিম্মি করে রাখে এবং রাতভর হত্যাযজ্ঞ চালায়। পরদিন সকালে রেস্তোরাঁয় জিম্মিদের উদ্ধারে কমান্ডো অভিযান ‘অপারেশন থান্ডারবোল্ট’ পরিচালনা করেন যৌথবাহিনী। তবে এর আগে শুক্রবার রাতেই জঙ্গিদের সঙ্গে গোলাগুলিতে প্রাণ হারান ডিবির সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান।

অভিযান শেষে যৌথ বাহিনী বিদেশি নাগরিকসহ মোট ১৩ জনকে জীবিত এবং মোট ২০ জনের মরদেহ উদ্ধার করা হয়। অপারেশন থান্ডারবোল্ট যৌথ অভিযানে মারা যায় হামলায় অংশ নেয়া ৫ জঙ্গি। 

দেশের ইতিহাসে সবচেয়ে বড় ও ন্যক্কারজনক এ জঙ্গি হামলার ৩ বছর পূর্তি উপলক্ষে নানাভাবে স্মরণ করবে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। পৈশাচিক ওই হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে সোমবার (১ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চার ঘণ্টা খোলা থাকবে হলি আর্টিজান বেকারির সেই আগের ভবনটি।

সেদিনের ভয়াবহ জঙ্গি হামলায় নিহতদের মধ্যে দু’জন ছিলেন বাংলাদেশি ও একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান।ছিলেন ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানি ও ১ জন ভারতীয় নাগরিক। 

শেষ পর্যন্ত কী ঘটবে— এ উৎকণ্ঠার ভেতর দিয়ে কেটেছিল বিভীষিকাময় সেই রাত। পরদিন সকাল ৭টা ৪০ মিনিটে সেখানে যৌথবাহিনী দুর্ধর্ষ অভিযান চালায়। অভিযানের নাম রাখা হয় ‘অপারেশন থান্ডারবোল্ট’। ওই অভিযানে মারা যায় ৫ জঙ্গি। অবসান হয় প্রায় ১১ ঘণ্টার শ্বাসরুদ্ধকর পরিস্থিতির।

গুলশান ট্র্যাজেডিতে নিহত হন ডেএক্সওয়াই ইণ্টারন্যাশনালের মানবসম্পদ বিভাগের পরিচালক ইশরাত আখন্দ, ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমানের নাতি ফারাজ হোসেন, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান অবিন্তা কবির ও ভারতীয় তরুণী তারুশি জৈন। অবিন্তা এলিগ্যান্ট কোম্পানির চেয়ারম্যান রুবা আহমেদের একমাত্র মেয়ে। তিনি নিহত হওয়ার মাত্র ৪ দিন আগে ২৭ জুন পরিবারের সঙ্গে ঈদ করতে দেশে ফিরে এসেছিলেন।

নিহত ইতালিয়ান ৯ নাগরিক হলেন- আদেলে পুগলিসি, মারকো তোন্দা, ক্লদিয়া মারিয়া ডি’আন্তোনা, নাদিয়া বেনেদেত্তি, ভিনসেঞ্জো ডি’আলেস্ত্রো, মারিয়া রিভোলি, ক্রিস্তিয়ান রসি, ক্লদিয়া কাপেলি ও সিমোনা মন্তি। 

নিহত ৭ জাপানি নাগরিক হলেন- নাকা হিরোশি, সাকাই ইউকু, করুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই, হাসিমাতো হিদেকো ও কোয়ো ওগাসাওয়ার। 

কমান্ডো অভিযানে মারা যাওয়া পাঁচ জঙ্গি-নিবরাস ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জ্বল ওই জঙ্গি হামলায় অংশ নিয়েছিল বলে জানায় পুলিশ।

স্মরণানুষ্ঠান-চার ঘণ্টা খোলা থাকবে সেই ভবনটি

দিনটি স্মরণে সোমবার বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, ইতালি ও জাপানি দূতাবাসের যৌথ আয়োজনে নানা কর্মসূচি পালন করা হবে। ইতালির ৯ নাগরিকের স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে এরইমধ্যে বাংলাদেশে এসেছেন ইতালি সরকারের চার সদস্যের একটি প্রতিনিধিদল। ইতালি দূতাবাস এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে পৃথক একটি স্মরণানুষ্ঠান। জাপানের ৭ নাগরিকের স্মরণে শোকসভার আয়োজন করছে জাপান দূতাবাস ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

হলি আর্টিজান রেস্তোরাঁয় নিহতদের স্মরণে বিকেল ৫টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশের আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে নাগরিক শোক সমাবেশ ও আলোক প্রজ্বলন কর্মসূচির আয়োজন করেছে গণজাগরণ মঞ্চ। 

শ্রদ্ধা নিবেদনের জন্য অনেকেই সোমবার ছুটে যাবেন গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটের সেই বাড়িটিতে। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য হলি আর্টিজান বেকারির সেই আগের ভবনটি চার ঘণ্টার জন্য সবার জন্য উন্মুক্ত থাকবে। এ হত্যাযজ্ঞের ঘটনায় বন্ধের পর এখন ভবনের সামনে সাদা কাপড়ে মোড়ানো লম্বা আকৃতির একটি ডায়াসের মতো স্থাপনা তৈরি করা হয়েছে। 

আর্টিজানের অন্যতম মালিক সাদাত মেহেদী জানান, যে কেউ এসে ভবনের সামনে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবেন। সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এইচএম/এসএমএম