• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০১:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০১:৪৫ পিএম

সিএমএইচ-এ রাবেয়া ও রোকেয়ার অস্ত্রোপচারে সাফল্য

সিএমএইচ-এ রাবেয়া ও রোকেয়ার অস্ত্রোপচারে সাফল্য
অস্ত্রোপচারের পর রাবেয়া ও রোকেয়া। ছবি : আইএসপিআর।

জমজ মাথা শিশু রাবেয়া ও রোকেয়ার অস্ত্রোপচার শুক্রবার (২ আগস্ট) সম্মিলিত সামরিক হাসপাতাল ঢাকায় সাফল্যজনকভাবে সম্পন হয়। বুহম্পতিবার (১ আগস্ট) মাথা জোড়া লাগানো জমজ বাচ্চাদের পৃথকীকরণের জটিল অপারেশনটি সিএমএইচ ঢাকায় শুরু হয়। এই অপারেশনটি সম্পন্ন করতে ৩৩ ঘন্টা লাগে।

মাননীয় প্রধানমন্ত্রীর সহৃদয়তায় পাবনার চাটমোহর এর রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির তিন বছর পনের দিন বয়সের এই দুই বাচ্চা ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা পেয়ে আসছিল। শেখ হাসিনা বার্ন এন্ড প্লাষ্টিক সার্জারি ইনস্টিটিউটের অধ্যাপক সামন্ত লাল সেন বিষয়টির সমন্বয়কারীর দায়িত্ব পালন করছিলেন। এর আগে প্রাণবন্ত বাচ্চা দুটির দু-স্তরে ‘এন্ডোভাস্কুলার সার্জারী’ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ৪৮টি ছোট বড় অপারেশন হাঙ্গেরিতে সম্পন্ন হয়।

অস্ত্রোপচারের সবচাইতে জটিল অংশটি ‘জমজ মস্তিষ্ক’ আলাদা করণের কাজটি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকায় সম্পন্ন হয়। এই অস্ত্রোপচারে হাঙ্গেরি বিশেষজ্ঞদের সঙ্গে সিএমএইচ এর নিউরো এ্যানেসথেসিওলজিস্টদের তত্ত্বাবধানে, নিউরো ও প্লাষ্টিক সার্জনগণ সহ ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, হার্ট ফাউন্ডেশন, নিউরো সায়েস ইনস্টিটিউট, সোরওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালের প্রায় শতাধিক সার্জন ও অ্যানেসথেসিওলজিস্ট এই জটিল অপারেশনে অংশগ্রহণ করেন।

এ ধরণের অস্ত্রোপচার সারা বিশ্বেই বিরল ঘটনা। উপমহাদেশে এরকম অস্ত্রোপচার এটিই প্রথম। এই অপারেশনটি বাংলাদেশে সম্পন্ন হওয়ায় বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার সক্ষমতা আরো বৃদ্ধি পেল। এ ধরণের চিকিৎসা সহায়তা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ও হাঙ্গেরির জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে।

ঢাকা সিএমএইচ কর্তৃপক্ষ জানান, এধরণের অপারেশন অত্যন্ত জটিল এবং সাফল্যের হার খুব বেশি নয়। অস্ত্রোপচারের পর রাবেয়া এবং রোকেয়ার অবস্থা স্থিতিশীল। কিন্তু এধরণের অস্ত্রোপচারে সর্বদাই অপারেশন পরবর্তী ঝুঁকি এবং জটিলতা অত্যন্ত বেশী। সমগ্র দেশবাসীর কাছে রাবেয়া এবং রোকেয়ার দ্রুত সুস্থ্যতার জন্য দোয়া প্রার্থনা করা হয়েছে।

সূত্র : আইএসপিআর

এসজেড