• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ০৭:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৩, ২০১৯, ০৭:০৫ পিএম

দৈনিক জাগরণকে অধ্যাপক বে-নজির আহমেদ

ভবিষ্যতে ডেঙ্গুজ্বর আরও ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে পারে

ভবিষ্যতে ডেঙ্গুজ্বর আরও ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে পারে
অধ্যাপক বে-নজির আহমেদ

ভবিষ্যতে ডেঙ্গুজ্বর আরও ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার প্রাক্তন পরিচালক অধ্যাপক বে-নজির আহমেদ। বর্তমান পরিস্থিতির সৃষ্টিও একদিনে বা স্বল্পসময়ে হয়নি বলে ধারণা তার, গত প্রায় বিশ বছর ধরে বাংলাদেশে যে ডেঙ্গু সংক্রমণ হচ্ছে তার ধারাবাহিকতায় এরূপ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলে তিনি মত প্রকাশ করেছেন।

দৈনিক জাগরণকে দেয়া এক  সাক্ষাৎকারে তিনি এ আশঙ্কার কথা জানান। 

ডেঙ্গু ভাইরাসের চারটি টাইপ আছে। এসব হচ্ছে- DENV-1, DENV-2, DENV-3 ও DENV-4.। 

বে-নজির আহমেদ বলেন, কেউ যদি এই চারটির যে কোনো একটিতে আক্রান্ত হন, তাহলে সেই একটি টাইপ দ্বারা সংশ্লিষ্ট ব্যক্তির আর সংক্রমণ হবে না। তবে নতুন টাইপ দিয়ে তিনি আক্রান্ত হতে পারেন। যদি হয়েই যান, তাহলে নতুন টাইপ আগের সংক্রমণে সৃষ্ট ইমিউনোগ্লোবিউলিনের সঙ্গে বিক্রিয়ায় সেই ব্যক্তির মাঝে একটা রিঅ্যাকশন সৃষ্টি করে, যেটা জটিল ডেঙ্গুরোগের প্রকাশ ঘটাতে পারে এবং কখনও কখনও সেটা ভয়াবহ রূপও নিতে পারে । 

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, হয়তো এবার যারা মৃত্যুবরণ করেছেন, প্রবল ঝুঁকিতে আছেন ইত্যাদি, তারা আগে যে টাইপের ভাইরাস দিয়ে সংক্রমিত হয়েছিলেন, এবার সে টাইপের নয়, অন্য টাইপের ভাইরাস  ধারা সংক্রমিত হয়েছেন।

আশঙ্কা প্রকাশ করে বে-নজির আহমেদ বলেন, এবার রোগীরা যে টাইপের ভাইরাস দিয়ে সংক্রমিত হলেন, পরে যদি আক্রান্ত হন, সেটা হবে অন্য টাইপের ভাইরাস দিয়ে। সেটাই হবে ভয়ের জায়গা। এজন্য ভবিষ্যতে ডেঙ্গু পরিস্থিতি কী হতে পারে, সেটা বলা মুশকিল এবং তা যে আশঙ্কাজনক হবে না, তা উড়িয়ে দেয়া যায় না। 

বর্তমান পরিস্থিতি মোকাবেলায় করণীয় কি, প্রশ্ন করা হলে এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, আক্রান্তদের যথাযথ চিকিৎসার আওতায় নিতে হবে, যে এলাকার মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন, সে এলাকায় এডিস বাহক নিয়ন্ত্রণে পরিকল্পিতভাবে বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হবে। একইসঙ্গে আক্রান্তদের সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত সংগ্রহ করে ফেলতে হবে এবং এসব নিয়ে গবেষণা করতে হবে এবং প্রাপ্ত ফল অনুযায়ী কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। কেননা, গবেষণা ছাড়া ভাল কিছু করা অন্ততঃ চিকিৎসা বিজ্ঞানে সম্ভব নয়। ডেঙ্গু নিয়ে আমাদের দেশে ভাল কোনো গবেষণা নেই, চিকিৎসকরা যা মন্তব্য করছেন, তা তার রোগীর উপর ভিত্তি করে বলছেন। কিন্তু সার্বিক পরিস্থিতির উপরে স্বচ্ছ বা আমলযোগ্য মন্তব্য কেউ-ই করতে পারছেন না এবং সে অনুযায়ী চিকিৎসা করতে পারছেন না।

আরএম/বিএস 
 

আরও পড়ুন