• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৫, ২০১৯, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৫, ২০১৯, ০১:৩৩ পিএম

ডেঙ্গু চিকিৎসায় সব সরকারি হাসপাতালে ওয়ান স্টপ সেন্টার হচ্ছে

ডেঙ্গু চিকিৎসায় সব সরকারি হাসপাতালে ওয়ান স্টপ সেন্টার হচ্ছে


রাজধানীসহ দেশের সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগের চিকিৎসায় ওয়ান স্টপ সেন্টার চালু হচ্ছে। এ সেন্টার থেকে ডেঙ্গু রোগীদের প্রাথমিক সেবা প্রদান, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও জটিল রোগীদের হাসপাতালে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এ তথ্য জানিয়েছেন,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক চিকিৎসক আবুল কালাম আজাদ। তিনি বলেন, দেশের হাসপাতালগুলোতে ওয়ান স্টপ সেন্টার চালু বিষয়ে কাজ করা হচ্ছে।  

আগামী দুদিনের মধ্যেই ওয়ান স্টপ সেন্টার চালু করা হবে। ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যেই প্রয়োজনীয় সেবা দিতে ওয়ান স্টপ সেন্টার চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ‘সম্প্রতি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। কোনো কোনো হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য বেড পাওয়া যাচ্ছে না। গত ৩-৪ দিন ধরে ক্রমাগত ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে।‘এ কারণে ওয়ান স্টপ সেন্টার চালুর মাধ্যমে একজন ডেঙ্গু আক্রান্ত রোগীকে হাসপাতালে ভর্তি করার আদৌ প্রয়োজন রয়েছে কিনা তা খতিয়ে দেখতে সেন্টার চালু হচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু জ্বরের চিকিৎসায় স্বাস্থ্য অধিদফতর থেকে বিশেষজ্ঞদের পরামর্শের পরও অনেক ক্ষেত্রে চিকিৎসকরা তা অনুসরণ না করে ভর্তির যোগ্য নয়, এ ধরনের অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করছেন। সরকারি- বেসরকারি উভয় হাসপাতালেই এমন কিছু ডেঙ্গু জ্বরের রোগী ভর্তি হয়েছে যাদেরকে সঠিকভাবে কাউন্সিলের মাধ্যমে শুধুমাত্র ওষুধ লিখে দিয়ে বাড়িতেই পাঠানো সম্ভব। কিন্তু চিকিৎসকরা নিজেরাও মানসিক চাপের কারণে রোগীকে বাসায় পাঠিয়ে ঝুঁকি নিতে চাচ্ছেন না।

স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, ‘ডেঙ্গু রোগের চিকিৎসা সঠিকভাবে গাইড লাইন অনুসরণ করলেই ঝুঁকি বহুলাংশে কমে যাবে।

উল্লেখ্য, ১ জানুয়ারি থেকে ২৪ জুলাই পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৮ হাজার ৫৬৫। তাদের মধ্যে বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি ২ হাজার ৬৫। ইতোমধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ হাজার ৪৯৯ জন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮ জন।

এদিকে ডেঙ্গু নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) বলেন, মশা নিয়ে রাজনীতি করা যাবে না। সাড়ে তিন লাখ মানুষ ডেঙ্গু আক্রান্ত এ তথ্য কেবলই গুজব। তিনি নগরবাসীকে সজাগ থাকার আহবান জানিয়ে দৈনিক জাগরণকে বলেন, কোন গুজবে কান দিবেন না। আপনার ডেঙ্গু সন্দেহ হলেই হটলাইনে ফোন করবেন। দ্রুত ডাক্তার আপনার বাসায় চলে যাবে। 

ঢাকা উত্তর সিটি কপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) দৈনিক জাগরণকে বলেন,আমাদের সাধ্যমত ডেঙ্গু রোধে প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে। প্রতিদিন ভাইরাস জ্বরে মানুষ আক্রান্ত হচ্ছে। কিন্ত সব জ্বর তো ডেঙ্গুজ্বর নয়। তার পরেও নগরবাসীকে সচেতন থেকে ডেঙ্গুরোধে কাজ করতে হবে। 
 
টিএইচ/আরআই

আরও পড়ুন