• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২১, ০২:১২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০২১, ০২:২৮ পিএম

নিউইয়র্কের অডিও প্রকল্পে বাংলাদেশি কবির কবিতা

নিউইয়র্কের অডিও প্রকল্পে বাংলাদেশি কবির কবিতা

নিউইয়র্ক সিটির কুইন্স বরোর জনসমাজ গঠন প্রকল্প ‘কুইন্সবাউন্ডে’ কবি শামস আল মমীনের বাংলা ও ইংরেজি ভাষায় লেখা কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। উদ্যোক্তাদের আহ্বানে শামস আল মমীন তাঁর কুইন্স বরোর জনসমাজভিত্তিক ইংরেজি ও বাংলা কবিতার পঠিত অডিও রেকর্ডিং সরবরাহ করলে ‘কুইন্সবাউন্ডে’র উদ্যোক্তা মার্কিন কবি কেসি ট্রোমার শামস আল মমীনকে জানান, ‘This will be the first poem in the project in a language other than English…।’ 

বাংলাদেশের কবি শামস আল মমীন Shams A Momin নামে ইংরেজি ভাষায় কবিতা লেখেন ও বিভিন্ন আসরে কবিতা পাঠ করে থাকেন। এই প্রকল্পে ২০২১ সালে আরও যাঁদের কবিতা অন্তর্ভুক্ত হয়েছে তাঁরা হলেন  ফিলিপ এফ ক্লার্ক (Philip F. Clark), নোয়েলে দে লা পাজ (Noelle de la Paz), ম্যাথিউ হিটিঙ্গার (Matthew Hittinger), মার্সা বি ল্যখরান (Marcia B. Loughran), হিমেনা লুসেরো (Jimena Lucero), ইয়াসমিন আদেল মাজিদ (Yasmin Adele Majeed), নাদিয়া মিসির (Nadia Misir), রিচার্ড জেফরি নিউম্যান (Richard Jeffrey Newman), নিকে সি পেরেদেস (Nikay C. Paredes), বিনো এ. রেলুইও (Bino A. Realuyo) ও স্পেনসার রীস (Spencer Reece)।

২০১৮ ও ২০২০ সালে একই প্রকল্পে কুইন্স বরোর অন্য কবিদের কবিতা অন্তর্ভুক্ত হয়েছিল। এই অডিও শুনতে হলে queensbound.com অথবা kctrommer.com এই দুই সাইটে দৃশ্যমান সাবওয়ে মানচিত্রে প্রত্যেক কবির অবাসস্থলের নিকটস্থ সাবওয়ে স্টেশনে চিহ্নিত স্থানে ক্লিক করতে হবে। উল্লেখ্য, মানচিত্রে নির্দেশিত ‘জ্যামাইকা ১৭৯ স্ট্রিট’ স্টেশনের সবুজ গোল চিহ্নিত স্থানে ক্লিক করলে যথাক্রমে শামস আল মমীনের ইংরেজি ও বাংলা কবিতা শোনা যাবে।

  • প্রবাস এর আরও খবর