• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ২৪, ২০২১, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৪, ২০২১, ০৯:৩৪ এএম

বাংলাদেশকে ২৫০ কোভেন্ট ভেন্টিলেটর দিল ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইড’

বাংলাদেশকে ২৫০ কোভেন্ট ভেন্টিলেটর দিল ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইড’

বাংলাদেশে কোভিড চিকিৎসার জন্য ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের’ উদ্যোগে ২৫০ কোভেন্ট ভেন্টিলেটর পাঠিয়েছে আমেরিকার বাঙালি ডাক্তাররা।

বাংলা ওয়ার্ল্ড ওয়াইড সারা বিশ্বের বাঙালি এবং বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতিতে উৎসাহীদের একটি আন্তর্জালিক মিলনায়তন। কোভিড অতিমারিতে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড তাদের পরিসরের পরিধি বাড়িয়ে সারা বিশ্বের বাঙালি চিকিৎসকদের উদ্বুদ্ধ করে অতিমারি মোকাবিলায় সামিল হয়েছে।

বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাসের উদ্যোগে আমেরিকার বিশিষ্ট চিকিৎসক এবং আমেরিকান এসোসিয়েশন অফ ফিজিশিয়ানস অফ ইন্ডিয়ান অরিজিন (আপি)-র সাধারণ সম্পাদক ডা. অমিত চক্রবর্তী তাদের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আপশিনির উদ্যোগে এই উপমহাদেশে বিনামূল্যে বিতরণের জন্য বেশ কিছু কোভেন্ট পোর্টেবল ভেন্টিলেটর সংগ্রহ করেন।

আমেরিকা প্রবাসী বাংলাদেশী বিশিষ্ট চিকিৎসক ও মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদের সহায়তায়, নতুন দিল্লির বাংলাদেশ দূতাবাস মারফৎ ভেন্টিলেটরগুলি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তরের উদ্দেশ্যে শনিবার (২৪ জুলাই) নতুন দিল্লি থেকে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

এই জীবনদায়ী যন্ত্রগুলির গায়ে যে স্মারক চিহ্ন থাকবে সেটির পরিকল্পনা করেছেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব, শিল্পী, মুক্তিযোদ্ধা এবং রামেন্দু মজুমদার।

বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের পক্ষে এই উদ্যোগটি সংস্থার অন্যতম পৃষ্ঠপোষক বাংলাদেশের জাতীয় অধ্যাপক শ্রদ্ধেয় আনিসুজ্জামান, যিনি কোভিডে প্রয়াত হয়েছেন, তার স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে আপশিনির পক্ষ থেকে ডা. অমিত চক্রবর্তী পশ্চিম বঙ্গ সরকারের সহায়তায় বাংলা ওয়ার্ল্ড ওয়াইড মারফৎ পশ্চিমবঙ্গের বিভিন্ন হাসপাতালে বিতরণের জন্য ১৬০টি কোভেন্ট ভেন্টিলেটর পাঠিয়েছেন।