• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ০৯:৪৩ এএম

চলচ্চিত্র প্রযোজনা ও প্রকল্প প্রস্তাব তৈরির কর্মশালা

চলচ্চিত্র প্রযোজনা ও প্রকল্প প্রস্তাব তৈরির কর্মশালা

চলচ্চিত্র প্রযোজনা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অর্থ লগ্নি ও এর সুষম ব্যবহার থেকে শুরু করে লগ্নিকৃত অর্থ থেকে মুনাফা প্রতিটি স্তরে চলচ্চিত্র প্রযোজনার সরব উপস্থিতি। ২০২০ সালে অনলাইনে চলচ্চিত্র প্রযোজনা কৌশলবিষয়ক একটি সফল কর্মশালার পর ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া আবারও আয়োজন করতে যাচ্ছে চলচ্চিত্র প্রযোজনা কৌশল ও চলচ্চিত্র প্রকল্প প্রস্তাব প্রস্তুতিবিষয়ক বিশেষ বর্মশালা।

১২ এপ্রিল থেকে ৫ মে ১২ দিন প্রতিদিন ২ ঘণ্টা করে ওই কর্মশালায় প্রথম অংশে মূলত চলচ্চিত্র প্রযোজনার শৈল্পিক ও কৌশলগত দিকগুলো নিয়ে আলোকপাত করা হবে। চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি চলচ্চিত্রের বাণিজ্যিক ব্যবস্থাপনা তথা ফিল্ম ফিন্যান্সিং, চলচ্চিত্র চুক্তিপত্র, শুটিং ব্যবস্থাপনাসহ আন্তর্জাতিক প্রযোজনা কৌশল নিয়ে বিশদ আলোচনা ও দিকনির্দেশনা থাকবে। কর্মশালার দ্বিতীয় অংশে থাকছে হাতে-কলমে ফিল্ম প্রজেক্ট ডেভেলপমেন্টের নানা দিক নিয়ে আলোকপাত। যাতে করে প্রশিক্ষণার্থীরা বিশ্বের নানান চলচ্চিত্র উৎসব, ফিল্ম মার্কেটসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র ফোরামে অর্থপ্রাপ্তির জন্য আবেদন করতে পারেন।    

কর্মশালাটি পরিচালনা করবেন উপমহাদেশের বিখ্যাত চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠান সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র ও বর্তমানে ওখানকার চলচ্চিত্র প্রযোজনা বিভাগের শিক্ষক ও ব্যবস্থাপক অমিতাভ দাশ। তিনি দীর্ঘদিন ধরে চলচ্চিত্র প্রযোজনার সঙ্গে যুক্ত। এরই মধ্যে তিনি দক্ষিণ ভারতের বিক্ল্প ও মূলধারার চলচ্চিত্রসহ সর্বভারতীয় বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রের ব্যবস্থাপনার কাজ সফলতার সঙ্গে করেছেন।  

কর্মশালায় অংশগ্রহণে আগ্রহী প্রশিক্ষণার্থীরা ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার অফিশিয়াল ফেসবুক পেজ (https://www.facebook.com/iafm.edu.bd/) থেকে কর্মশালাগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

প্রয়োজনে যোগাযোগ :  মোবাইল: ০১৭৩২৯৮৮০৭৯

ইভেন্ট পেজ লিংক - https://www.facebook.com/events/2091541590988624/