• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০৪:০৫ পিএম

‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেলেন ওলোরা

‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেলেন ওলোরা

মেধাস্বত্ত্ব ও নারী উন্নয়নে অবদান রাখায় ‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেয়েছেন ব্যারিস্টার ওলোরা আফরিন। সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় একশ জনকে তাদের নিজ নিজ কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়।

গত সপ্তাহে দুবাইয়ে হোটেল ক্রাউন প্লাজা ডিয়েরাতে লেক্স টক ওয়ার্ল্ড আয়োজিত গ্লোবাল কনফারেন্সে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়েছে। আয়োজকরা বলেন, অনুষ্ঠানটি আন্তর্জাতিক আইন অঙ্গণের বিষেশজ্ঞ, প্রফেশনাল, সরকারি সংস্থা, ল-ফার্ম, করপোরেট, ভেন্ডার এবং ব্যবসায়িক প্লাটফর্মে যুক্ত ভবিষ্যতে আইন ব্যবসায় পরিবর্তন এবং নতুন চিন্তাধারায় জ্ঞান যোগাযোগ নিয়ে যারা কাজ করেন, তাদের জন্য আয়োজন করা হয়।

পুুরস্কার পাওয়ার পর ব্যারিস্টার ওলোরা আফরিন বলেন, “আমার ধারণা ছিল না এ পুরস্কার আমি পাব। তবে, পুরস্কার পাওয়ার পর আমার দায়িত্ব বেড়ে গেছে। আমার কাজের যে আন্তর্জাতিক স্বীকৃতি, তা আমাকে সব কষ্ট ভুলিয়ে দিয়েয়ছে। ভবিষ্যতে সাধারণ মানুষের জন্য আরো কাজ করতে চাই।”

ব্যারিস্টার ওলোরা আফরিন উইমেন ইন আই.পি বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি দীর্ঘদিন ধরে বাংলাদেশে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করছেন।  প্রথম ব্যারিস্টার হিসেবে মেধাস্বত্ত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ তাকে পুরস্কৃত করা হয়।

ওলোরা আফরিনের কাজের ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম ‘কপি রাইট’। এছাড়াও বিভিন্ন অঙ্গণে নারী, যাদের সঙ্গে মেধাস্বত্ব জড়িত, যেমন : লেখক, ডিজাইনার, আর্কিটেক, ফার্মাসিস্ট, প্রেইন্টার ইত্যাদি কাজের সঙ্গে কাজ করছেন। এছাড়া প্রতিটি জেলায় নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি ও বিনামূল্যে আইনি পরামর্শ এবং স্টাট আপ কোম্পানির স্থায়িত্ব নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছেন। তিনি একজন Accredited Mediator কপিরাইট সমিতি (এলসিএসসিএফ)-এর সেক্রেটারি জেনারেল। 

এছাড়া ব্যারিস্টার ওলোরা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ই মার্চের ঐতিহ্যাসিক ভাষণের ডিজিটাল কপিরাইট লাইসেন্স বাতিল করণে বিশেষ ভূমিকা রেখেছেন। বাংলাদেশের নতুন কপিরাইট আইনের পলিসি মেকিং, রয়েলটি কালেকশন, ডিস্ট্রিবিউশন, প্রণেতা এবং সৃজনশীল কর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের মেধাস্বত্বের সুরক্ষা, ডাটা প্রোটেকশনের জন্য কাজ করে চলছেন।

ব্যারিস্টার ওলোরা লিংকন’স ইন থেকে কল টু দ্য বার ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যাক্স ম্যানেজমেন্ট থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বর্তমানে পিএইচডি’তে অধ্যায়নরত আছেন।