• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২০, ০৫:৪১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০২০, ০৫:৪১ পিএম

বিশ্বের ৭শ’ কোটি লোকের ভ্যাকসিনের সহযোগিতা চেয়েছে গেটস ফাউন্ডেশন

বিশ্বের ৭শ’ কোটি লোকের ভ্যাকসিনের সহযোগিতা চেয়েছে গেটস ফাউন্ডেশন

বিল অ্যাণ্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বিশ্বের ৭০০ কোটি মানুষের জন্য কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরিতে বিশ্বের সহযোগিতা চেয়েছে। এই ভাইরাসের চিকিৎসা ও থেরাপির উন্নয়নে ১৫ কোটি মার্কিন ডলার প্রয়োজন।

নিরাপদ করোনাভাইরাস ভ্যাকসিন উন্নয়ন এবং চূড়ান্ত টেস্টের জন্য ১৮ মাসের বেশি সময় লাগবে। বিশ্বনেতা ও ব্যবসায়ীদের এখনই ভ্যাকসিন উৎপাদনে কারখানা তৈরির পরিকল্পনা নেয়া দরকার। ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক সুজমান এ কথা বলেন।

তিনি বলেন,স্বভাবতই সর্বাধিক শত শত মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করতে হবে। যখন আপনারা কোভিড-১৯ এর মতো নোবেল প্যাথোজেন নিয়ে কাজ করছেন, যখন আমরা সফল একটি ভ্যাকসিন উদ্ভাবন করতে পারবো, আমাদের কয়েকশ’ কোটি ডোজ প্রয়োজন হবে।

এই গ্রহে ৭০০ কোটি মানুষ- এ কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রত্যেকের জন্য ভ্যাকসিনের প্রয়োজন হবে, সেই ভ্যাকসিন উৎপাদন করার মতো সক্ষমতা এখন নাই। সেটা করার জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।

গেটস ফাউন্ডেশন সেই কাজ শুরু করেছে ঘোষণা দিয়ে সুজমান বলেন, মেগা বিলিওনিয়ার বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা করোনাভাইরাস মহামারি মোকাবেলায় আন্তর্জাতিক প্রচেষ্টায় সহায়তা দিতে ফেব্রুয়ারিতেই তারা ১৫কোটি মার্কিন ডলারের মধ্যে ১০কোটি মার্কিন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, কোভিড-১৯ টেস্টের উন্নয়ন, থেরাপি চিকিৎসা ও ভ্যাকসিন উন্নয়নে এবং বিশ্বের সর্বত্র পর্যাপ্ত সরবরাহের জন্য আরো অর্থের প্রয়োজন।

তবে ফাউন্ডেশন ভ্যাকসিন উন্নয়নের প্রতি সর্বাধিক জোর দিচ্ছে, যা কার্যকরভাবে করোনাভাইরাস সংক্রমণ থামাতে পারবে।

এসএমএম

আরও পড়ুন