• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৯, ১১:২১ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০১৯, ১১:২১ এএম

‘ব্যাটিং টেম্পারমেন্ট এবং ধারাবাহিকতার অভাবই মূল সমস্যা’

‘ব্যাটিং টেম্পারমেন্ট এবং ধারাবাহিকতার অভাবই মূল সমস্যা’
বাংলাদেশের টেস্ট পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন নাইমুর রহমান দুর্জয় ও আকরাম খান।

ইডেন টেস্টের প্রথম দিনে বাংলাদেশ দলের বাজে ব্যাটিং পারফরম্যান্স নিয়ে চরম হতাশা প্রকাশ করেছেন টাইগারদের অভিষেক টেস্টের সাবেক খেলোয়াড়রা। তাদের মতে, দীর্ঘ পরিসরের ক্রিকেট নিয়ে বিসিবির আরো মনোযোগ দেয়া প্রয়োজন।

বাংলাদেশের মাত্র ১০৬ রানে অলআউট হয়ে যাওয়ার পর আকরাম খান বলেন, আমাদের যে কোয়ালিটি প্লেয়ার আছে তাদের কিন্তু এর চেয়ে আরও ভালো পারফরম্যান্স করার কথা। আমাদের মূল ব্যাটসম্যানরা ফর্মে নেই, ওরা ভালো করছে না। ব্যাটিং টেম্পারমেন্ট এবং ধারাবাহিকতার দারুণ সংকট রয়েছে। 

মুমিনুলের টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত সঠিক ছিল দাবি করে তিনি বলেন, টস জিতলে ভারতও আগে ব্যাটিংই নিতো। এই ধরনের উইকেটে টস জিতে আগে ব্যাটিং করাটাই স্বাভাবিক। ব্যাটসম্যানদের দায়িত্ব নেয়ার কথা কিন্তু তারা সেটি পূরণ করতে পারছে না। 

আকরাম বলেন, ঘরোয়া ক্রিকেটে আমরা যদি এই ধরনের (বাউন্সি) উইকেট বেশি বানাতে পারি; তাহলে ২-৩ বছর পর টেস্টে আমরা ভালো করবো। টেস্টে ভালো করতে হলে একটা পূর্ণাঙ্গ ভালো দল গড়তে হবে। জেনুইন বোলার, ব্যাটসম্যান, উইকেটরক্ষক লাগবে। 

১৯ বছর আগে বাংলাদেশের অভিষেক টেস্টের অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় বলেন, লঙ্গার ভার্সনের ক্রিকেট নিয়ে আরো গভীরভাবে চিন্তা করা উচিত। শর্টার ভার্সনগুলোতে আমরা পার পেয়ে গেলেও লঙ্গার ভার্সনে এখন তেমন ফল দেখতে পাইনি। বিচ্ছিন্নভাবে কিছু খেলোয়াড় ভালো করলেও দলগতভাবে ভালো ফল পাওয়া যাচ্ছে না।

সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান খালেদ মাসুদ পাইলট বলেন, ১৯ বছর আগে আমরা যখন টেস্ট স্ট্যাটাস পাই; তখনও আমরা প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৪০০ রান করি। ১৯ বছর পরে এসে শেষ ম্যাচে আমরা ভালো করি নাই, এই ম্যাচেও ভালো অবস্থা যাচ্ছে না। আমার মনে হয়, আরও ভালো ক্রিকেট খেলা উচিত। খেলোয়াড় ভালো আছে, কিন্তু আমার মনে হয় প্রস্তুতির ঘাটতি আছে।

আরআইএস 
 

আরও পড়ুন